9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সরকারে তাড়াহুড়ো, দেড়শো জনের মতো আশ্রয়প্রার্থীকে দ্রুত পাঠাতে চায় রুয়ান্ডাতে

যুক্তরাজ্য সরকারের আনা রুয়ান্ডা বিল হাউস অব লর্ডসে মুখ থুবড়ে পড়েছে যা ইতোমধ্যে হাউস অব কমন্সে আবারও ফেরত এসেছে বলে জানা যায়। যুক্তরাজ্যের হোম অফিস জানিয়েছে, রুয়ান্ডা বিলটি আইনে পরিনত হবার পরেও আরো ৬ সপ্তাহ লাগতে পারে প্রথম ফ্লাইট রুয়ান্ডার উদ্দেশ্যে পরিচালনা করতে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়, রুয়ান্ডা বিল নিরাপত্তার কারণে বর্তমানে স্থগিত হয়ে আছে। যা গত মাসে হাউস অফ লর্ডস হতে আবারও প্রত্যাখ্যান হয় এবং হাউস অফ কমন্সে ফেরত আসে।

দ্য টাইমসের তথ্যানুসারে, লর্ডস হতে এই সপ্তাহে বিলটি পাস হলে প্রায় দেড়শো অভিবাসীদের অপসারণ বিজ্ঞপ্তি চিঠি দিয়ে জারি করা হবে। যদিও কিগালির কর্মকর্তারাও ধীরে চলো নীতি অনুসরণ করছেন রুয়ান্ডানীতি বাস্তবায়নে।

যুক্তরাজ্যের একটি সরকারী সূত্র দ্য টাইমসকে জানায়,
” কিগালি এই প্রকল্প বাস্তবায়নে দুই মাসের জন্য বিরতি দিতে চায় প্রথম ফ্লাইট এসে পৌঁছানোর পর। যাতে রুয়ান্ডা যুক্তরাজ্য হতে প্রথম আসা অভিবাসীদের সঠিকভাবে ব্যবস্থাপনা সম্পন্ন কর‍তে পারে। যেহেতু নতুন প্রজেক্ট বিধায় কিগালি নিজেদের গোছাতে দুই মাসের মতো সময় দাবি করেছে।”

তথ্যমতে জানা যায়, কিগালিতে হোপ হোস্টেলে যুক্তরাজ্য হতে প্রথম আসা নির্বাসিতদের রাখার পরিকল্পনা রয়েছে। যার ধারণক্ষমতা প্রায় ২০০ জন।

প্রথম ধাপে আসা অভিবাসীরা ৫,৬৪১ জন অভিবাসীদের একটি গ্রুপ হতে আসবে বলেও জানা যায়। যারা অবৈধভাবে যুক্তরাজ্যে এসেছিল এবং তাদেরকে মূল নির্বাসন পরিকল্পনার আওতায় হোম অফিস দ্বারা চিহ্নিত করা হয়েছিল।

উল্লেখ্য যে, হাউস অব কমন্স হতে দশটি সংশোধনীর পর রুয়ান্ডা বিলটি এই সপ্তাহের সোমবারে হাউস অব লর্ডসে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। নির্বাচনকে সামনে রেখে কনজারভেটিভ পার্টি নিজেদের ভাবমূর্তি জনগণের সামনে তুলে ধরতে এবং নির্বাচনী ইশতেহার পূরণে রুয়ান্ডা বিল নিয়ে তাড়াহুড়ো করছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ দ্য টাইমস

এম.কে
১৮ মার্চ ২০২৪

আরো পড়ুন

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ ১২ অভিবাসীর মৃত্যু

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে স্ত্রী’কে ২০০ টুকরো করল এক যুবক

৩-১০ জানুয়ারি মাঠে থাকবে সশস্ত্র বাহিনী

নিউজ ডেস্ক