7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

সুখি দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, পিছিয়ে গেল যুক্তরাজ্য

টানা চার বছর বিশ্বের সবচেয়ে সুখি দেশের শীর্ষ অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। জাতিসংঘের সৌজন্যে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ নামে এক বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে আসে।

 

অন্যদিকে আগের অবস্থান থেকে চার ধাপ পিছিয়েছে যুক্তরাজ্য। আগে তার অবস্থায় ১৩ তে, থাকলেও ২০২০ সালের এই প্রতিবেদনে তা ১৭-তে দাঁড়িয়েছে।

 

২০১৮-২০২০ সাল পর্যন্ত বিশ্বের ১৪৯টি দেশে জরিপ চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, ডেনমার্ক রয়েছে দ্বিতীয় স্থানে। এরপরেই রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ডস।

 

বাংলাদেশ র‍্যাংকিংয়ে ছয় ধাপ এগিয়েছে আগের থেকে। বাংলাদেশ আছে তালিকার ১০১ নম্বরে। আগের জরিপে ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭ তম।

 

মূলত ১৪৯টি দেশের মানুষজনকে বিভিন্ন প্রশ্ন করে তাদের সুখ পরিমাপ করা হয়েছে। সুখের পরিমাপক হিসেবে, দেশটির সামাজিক সুযোগ-সুবিধা, সামাজিক উদারতা, ব্যক্তিগত স্বাধীনতা, মোট দেশজ উৎপাদন-জিডিপি, গড় আয়ু এবং দুর্নীতির মাত্রা বিষয়গুলোকে সামনে রাখা হয়। তবে এবার সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে করোনাভাইরাস মহামারিতে মানুষের সার্বিক পরিস্থিতিকে।

 

এসব মানদণ্ডে বিশ্বের সবচেয়ে অসুখি দেশ হিসেবে আফগানিস্তানের নাম উঠে এসেছে। তার পরেই রয়েছে লেসোথো, বোতসোয়ানা, রুয়ান্ডা এবং জিম্বাবুয়ে।

 

সামরিক অভ্যুত্থান ও গণ আন্দোলনের জোয়ারে ভাসা মিয়ানমার আছে তালিকার ১২৬ নাম্বারে এবং ১০৫ তম অবস্থানে রয়েছে পাকিস্তান।

 

 

সূত্র: বিবিসি
২০মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

এনএইচএস’কে সহায়তায় পরিবারগুলোকে ভূমিকা পালন করতে হবে: স্বাস্থ্য সচিব

অনলাইন ডেস্ক

ইলন মাস্কের স্টার লিংক আসছে বাংলাদেশে

গণসংগীত শিল্পী ফকির আলমগীর আর নেই