5.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

স্পেন যাওয়ার পথে ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ

আফ্রিকার দেশ সেনেগাল থেকে স্পেন যাওয়ার পথে নৌকা ডুবে অন্তত ৩০০ অভিবাসন প্রত্যাশী নিখোঁজ হয়েছেন। তিনটি আলাদা নৌকায় চড়ে তারা সাগর পাড়ি দিয়ে স্পেনের ক্যান্যারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করছিলেন।

অভিবাসী সহায়তা গোষ্ঠী ‘ওয়াকিং বর্ডারসের বরাত দিয়ে সোমবার এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা। প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাস্থল ও আশপাশে অনুসন্ধান চালাচ্ছে উদ্ধারকারী দল। তবে এখন পর্যন্ত কোনো আশার খবর শোনাতে পারেননি তারা।

খবরে বলা হয়েছে, অভিবাসন প্রত্যাশীদের বহনকারী তিনটি নৌকা সেনেগালের দক্ষিণাঞ্চলীয় কাফাউন্টাইন থেকে যাত্রা শুরু করে। সেখান থেকে ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফ দ্বীপের দূরত্ব প্রায় ১৭০০ কিলোমিটার।

ওয়াকিং বর্ডারসের কর্তৃপক্ষ হেলেনা ম্যালেনো ব্রিটিশ বার্তা সংস্থাটিকে জানিয়েছেন, একটি নৌকায় ৬৫ এবং অন্যটিতে ৫০-৬০ জন যাত্রী স্পেনে পৌঁছানোর চেষ্টা করে। সেনেগাল ছাড়ার পর ১৫ দিন ধরে নিখোঁজ তারা।

তিনি বলছেন, তৃতীয় নৌকাটিতে গত ২৭ জুন ২০০ আরোহী নিয়ে সেনেগাল ছেড়ে যায় বলে জানা গেছে। স্পেনের উদ্দেশে নৌকায় রওনা হওয়ার পর পরিবারের সদস্যরা তাদের সঙ্গে আর যোগাযোগ করতে পারেননি বলে জানান ম্যালেনো।

তিনি আরও বলেন, নিখোঁজদের পরিবারের সদস্যরা খুবই উদ্বিগ্ন। ৩০০ জন সেনেগালের একই এলাকার। দেশটিতে চরম অস্থিতিশীলতার কারণেই এই পথ বেছে নিয়েছিলেন তারা।

ক্যানেরি দ্বীপটি পশ্চিম আফ্রিকার উপকূলে অবস্থিত। এই পথ ধরে অবৈধভাবে স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অন্যতম রুট হয়ে উঠেছে। অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সাগরে ডুবে প্রাণহানির ঘটনা বাড়ছে।

এম.কে
১০ জুলাই ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে তুষারপাত ও তুষার ঝড়ের সতর্কতা

নিউজ ডেস্ক

মহামারিতে প্লেনের যাত্রী কমেছে ৬৬ শতাংশ

৫ দিনের জন্য সৌদির সব ফ্লাইট স্থগিত করল বিমান