5 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হজ নিয়ে প্রতারণার আশঙ্কায় শতাধিক ব্রিটিশ মুসলিম!

শতাধিক ব্রিটিশ মুসলিম বলেছেন, তাদের এই বছরের হজ ভ্রমণের জন্য সৌদি আরবের একটি অনলাইন কোম্পানিকে দেওয়া হাজার হাজার পাউন্ড গচ্চা যেতে পারে।

 

তিন সপ্তাহ আগে চালু হওয়া নতুন পোর্টাল ‘মোতাউইফ’-এর মাধ্যমে ফররুখ এবং তার পাঁচ সদস্যের পরিবার ৩৬ হাজার পাউন্ডের বেশি অর্থ প্রদান করেছেন।

 

পোর্টাল থেকে তাদের জানানো হয়, “আপনাকে অনেক ধন্যবাদ, আমরা আপনার সমস্ত অর্থ সংগ্রহ করেছি কিন্তু আপনার প্যাকেজ ব্যর্থ হয়েছে।” এবং এই সাইটের কার্যক্রম সেখানেই থেমে গেছে।’

 

দশ দিন পরে, ফারুখ বলেছেন যে তিনি এখনও আপডেটের জন্য অপেক্ষা করছেন। তিনি যে ফ্লাইটের জন্য অর্থ প্রদান করেছিলেন তা মঙ্গলবারের।

 

‘আমি এয়ারলাইনকে ফোন করেছিলাম এবং তারা আমাকে বলেছিল যে আমি কোনো ফ্লাইটে নেই। এমনকি আমি কোন ভিসার পর্যায়েও নেই।’

 

সৌদি আরব এই মাসের শুরুতে Motawif পোর্টাল উন্মোচন করেছে, যেখানে যুক্তরাজ্যসহ নির্বাচিত দেশগুলির ভ্রমণকারীদের হজের জন্য ভ্রমণ করার জন্য একটি লটারি পদ্ধতির মাধ্যমে বুক করতে হয়েছিল।

 

নতুন পোর্টালটি যুক্তরাজ্য-ভিত্তিক ট্যুর অপারেটরদের বাদ দিয়েছে যারা সাধারণত প্রতি বছর প্রায় ২৫ হাজার ব্রিটিশ মুসলমানদের জন্য ভ্রমণের আয়োজন করে।

 

ভ্রমণকারীদের গ্রুপ অভিজ্ঞতা শেয়ার করার জন্য Whatsapp গ্রুপ তৈরি করেছে। অনেকে বলছেন যে ব্যবস্থা সম্পূর্ণ করার জন্য মাত্র ৪৮ ঘন্টা সময় দেওয়ার পরে তারা ডেবিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করেছেন, কিন্তু তাদের ব্যাঙ্কে টাকা চলে যাওয়া সত্ত্বেও তাদের বুকিং এখনও ’ব্যর্থ’ হিসাবে দেখানো হচ্ছে।

 

ধারণা করা হচ্ছে এটি একটি অনলাইন প্রতারণা চক্র যারা ব্রিটিশ মুসলিমদের আবেগকে পুঁজি করে প্রতারণার ফাঁদ পেতে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে।

 

২৯ জুন ২০২২
সূত্র: স্কাই নিউজ

আরো পড়ুন

ব্রেক্সিট পরবর্তী পাসপোর্টনীতির কারণে ২ হাজার পাউন্ড খোয়ালেন যাত্রী

অনলাইন ডেস্ক

শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২০

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে ইভি উৎপাদনে বড় বিনিয়োগ করবে বিএমডব্লিউ