11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

হামাসকে অর্থ দেয় ইসরায়েল: ইইউ

ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে উৎখাতে এই যুদ্ধ শুরু করেছে তারা। তবে সেই হামাসকে নিয়েই ইসরায়েলের বিরুদ্ধে নতুন অভিযোগ তুলল ইউরোপীয় ইউনিয়ন। তারা বলছে, হামাসকে তৈরি করেছে ইসরায়েল। তাদের অর্থায়নও করছে দেশটি।

স্পেনের ইউনিভার্সিটি অব ভালাদোলিদে এ নিয়ে কথা বলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। তিনি মন্তব্য করেন, গাজার পাশাপাশি সিরিয়ায় হামলা চালাচ্ছে ইসরায়েল। সেখানে হামলায় ইরানের এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা নিহত হয়েছেন।

স্পেনে অনুষ্ঠানে বোরেল বলেন, ‘আমরা বিশ্বাস করি, গাজায় শান্তি আনতে দ্বিরাষ্ট্রিক সমাধানের বিষয়টি জরুরি। তবে ইসরায়েল এই সমাধান পুনরায় প্রত্যাখ্যান করেছে। এই প্রক্রিয়া ঠেকিয়ে দেওয়ার জন্য তারা অনেক দূর এগিয়ে গেছে। এই হামাসকে তারা তৈরি করেছে।’

বোরেল আরও বলেন, হামাসকে ইসরায়েল সরকার অর্থায়ন করে থাকে, যাতে ফিলিস্তিনে ফাতাহ দুর্বল হয়।

গাজার বর্তমান ও ভবিষ্যৎ পরিস্থিতি নিয়েও স্পেনের ওই বিশ্ববিদ্যালয়ে কথা বলেন বোরেল। আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, ‘আমরা যদি শক্তভাবে এটা না থামাই, তবে ঘৃণা আরও বাড়বে এবং সহিংসতা প্রজন্মের পর প্রজন্ম ধরে চলতে থাকবে। আরও মানুষ মারা পড়বে।’ গাজা থেকে এখন ঘৃণা ছড়াচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য যে, ১৯৪৮ সালের পর থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী শক্তি সংগঠন হিসেবে গড়ে উঠেছিল ফাতাহ। আশি ও নব্বইয়ের দশকে ফাতাহর নমনীয়তার সুযোগে রাজনৈতিক বিভাজন দেখা দেয়। ১৯৮৭ সালে হামাস প্রতিষ্ঠিত হয়। ২০০৬ সালে পার্লামেন্ট নির্বাচনে অংশ নেয় হামাস। এই ভোটে বিশাল জয় পায় তারা। ২০০৭ সালে হামাস গাজার নিয়ন্ত্রণ নেয়। এরপর থেকে বিভিন্ন সময় ইসরায়েলে হামলা চালাচ্ছে তারা। আর এসব হামলার জেরে ব্যাপক হামলা চালায় ইসরায়েল।

এম.কে
২১ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের তহবিল কমানোর সিদ্ধান্ত ‘বিপর্যয়কর’: ব্র্যাক

বাংলাদেশ থেকে প্রবাসী কর্মী নিবে কুয়েত

মর্গেজে সুদের হার বৃদ্ধি, বিপাকে যুক্তরাজ্যের বাড়িওয়ালারা