14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

হুথিদের আক্রমণে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করলো ব্রিটিশ কোম্পানি বিপি

লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যের তেল কোম্পানি বিপি। সম্প্রতি লোহিত সাগরে বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলার পর প্রতিষ্ঠানটি এ সিদ্ধান্ত জানাল। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কারণ হিসেবে লোহিত সাগরে নিরাপত্তার অবনতি কে দায়ী করছে ব্রিটিশ এ কোম্পানি। বেশ কিছুদিন ধরে হুথিরা ইসরায়েলমুখি জাহাজগুলিকে লক্ষ্য করে হামলা করছে। এ হামলা অব্যাহত থাকায় অনেক মালবাহী সংস্থা তাদের পণ্য সরবরাহ বন্ধ রেখেছে।

বিপি’র ঘোষণার পর যুক্তরাষ্ট্র বলেছে, তারা এই রুটে জাহাজের নিরাপত্তা রক্ষায় একটি আন্তর্জাতিক নৌ অভিযানের নেতৃত্ব দেবে। এছাড়া যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, বাহরাইন, নরওয়ে ও স্পেন এই নিরাপত্তা গ্রুপে যোগ দিয়েছে।

গত রবিবার ১৭ ডিসেম্বর বিশ্বের আরেক বৃহত্তম ভূমধ্যসাগরীয় শিপিং কোম্পানি (এমএসসি) লোহিত সাগরে তাদের জাহাজ চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়। কোম্পানিটি ঘোষণা দেয়, ‘আমাদের জাহাজ আর লোহিত সাগরের মাধ্যমে ইসরায়েলি পণ্য বহন করবে না।’

এছাড়া এভারগ্রীন লাইন একটি আপডেটে বলেছে, জাহাজ এবং ক্রুদের নিরাপত্তার জন্য এভারগ্রীন লাইন দ্রুত সাময়িকভাবে ইসরায়েলি পণ্যসম্ভার গ্রহণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত তার কন্টেইনার জাহাজগুলিকে লোহিত সাগরের মধ্য দিয়ে চলাচল স্থগিত করার নির্দেশ দিয়েছে।

লোহিত সাগর হল বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ তেল এবং জ্বালানী ও ভোগ্যপণ্যের চালানের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পথ। ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা বাব আল-মান্দাব প্রণালী দিয়ে ভ্রমণকারী জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করছে, যা অশ্রুর গেট নামেও পরিচিত। যা ২০ মাইল (৩২ কিমি) প্রশস্ত একটি চ্যানেল এবং চলাচলের জন্য বিপজ্জনক বলে পরিচিত৷

বিদ্রোহীরা হামাসের প্রতি তাদের সমর্থন ঘোষণা করে বলেছে যে, তারা বিদেশী মালিকানাধীন জাহাজের বিরুদ্ধে ড্রোন এবং রকেট ব্যবহার করে ইসরায়েলে ভ্রমণকারী জাহাজগুলিকে টার্গেট করছে।

তবে তারা যে সব জাহাজে হামলা করেছে সবগুলোই ইসরায়েলের দিকে যাচ্ছিল কিনা তা এখনো অস্পষ্ট। এ বিষয়ে সোয়ান আটলান্টিকের মালিক বলেছেন, ইসরায়েলের সাথে কোনও লিঙ্ক না থাকা সত্ত্বেও সোমবার ইয়েমেনের কাছে লোহিত সাগরে জাহাজটি একটি ‘অজ্ঞাত বস্তু’ দ্বারা আঘাতপ্রাপ্ত হয়।

বিশ্লেষকরা পরামর্শ দিয়েছেন যে, অন্যান্য বড় তেল সংস্থাগুলি যদি এটি অনুসরণ করে, তবে ইউরোপ এবং ভূমধ্যসাগরে অপরিশোধিত তেলের দামের উপর কিছুটা প্রভাব পড়তে পারে।

এম.কে
১৯ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

ভারত-পাকিস্তান ম্যাচ দেখতে হোটেল না পেয়ে হাসপাতালে বুকিং

১২ হাজারের বেশি বিদেশি কর্মীকে নাগরিকত্ব দিলো ফ্রান্স

অনলাইন ডেস্ক

জার্মানিতে লক্ষাধিক শিশু পাচ্ছে না ডে-কেয়ার