10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

হৃদরোগের ঝুঁকি আছে কিনা ১০ বছর আগেই জানাবে এআই

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের সহায়তায় চেষ্টা চলছে নানা অসাধ্য সাধনের। দৈনন্দিন বিভিন্ন বিষয়ের পাশাপাশি বিজ্ঞান ও চিকিৎসায় ব্যবহার হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি। চিকিৎসাক্ষেত্রে এআই ব্যবহারে যে নজিরবিহীন কিছু পরিবর্তন আসতে যাচ্ছে তার ইঙ্গিত মিলছে গবেষণায়।

গবেষকদের দাবি করছেন, এআইয়ের মাধ্যমে কোনো ব্যক্তির হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে কিনা তার পূর্বাভাস জানা সম্ভব। দিন–মাস নয়, অন্তত ১০ বছর আগে এই ঝুঁকির কথা জানা সম্ভব বলে দাবি করেছেন গবেষকেরা। এমনটা হলে সুযোগ থাকতেই সতর্ক হয়ে বাঁচানো যাবে বহু প্রাণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, গবেষণাটি হয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের সাহায্যে হয়েছে এই গবেষণা। গবেষণায় দেখা গেছে, কোনো ব্যক্তি ভবিষ্যতে হৃদরোগে আক্রান্ত হবেন কিনা, এআই ব্যবহারে সেটি আগাম বলে দেওয়া সম্ভব। এ পূর্বাভাস পাওয়া সম্ভব ১০ বছর আগেই।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্যারালাম্বোস আন্তোনিয়াদসের নেতৃত্বে এই গবেষণা হয়েছে। যুক্তরাজ্যের আটটি হাসপাতালে নিয়মিত কার্ডিয়াক সিটি স্ক্যান করেন এমন ৪০ হাজার ব্যক্তির তথ্যের ওপর গবেষণা করা হয়েছে। প্রায় আড়াই বছর ধরে দেখা হয়েছে তথ্য। দেখা গেছে, যাদের করোনারি ধমনি সরু  তারা হার্ট অ্যাটাকের দ্বিগুণ ঝুঁকির মধ্যে থাকেন।

এই গবেষণায় একটি নতুন এআই টুল ব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে একজন মানুষের হৃদপিণ্ডের রক্তসঞ্চালক ধমনি ঘিরে কতটা ফ্যাট জমেছে বা কত দ্রুত অবস্থার পরিবর্তন হচ্ছে, সেই তথ্য পাওয়া যায়। একইসঙ্গে ধমনি কতটা সংকুচিত হয়েছে বা হচ্ছে, এ সংক্রান্ত ঝুঁকিও পর্যালোচনা করা সম্ভব।

গবেষণা পত্রে জানানো হয়েছে, ওই বিজ্ঞানীদের দল এআই থেকে পাওয়া ৭৪৪ জন রোগীর ঝুঁকির হার চিকিৎসক দলকে জানিয়েছে। এর ভিত্তিতে ওই রোগীদের চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তন করা হয়েছে। এটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। পুরোপুরি সফল হলে হৃদরোগের চিকিৎসা পদ্ধতিতে বড় মাপের পরিবর্তন আসবে বলে দাবি গবেষকদের।

এম.কে
২২ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

বিশ্বে ৩ দশকে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বেড়েছে ৮০ শতাংশ

আইরিশ নাগরিকদের জন্য দ্বৈত নাগরিকত্ব ও রয়েছে নানা ধরনের সুবিধা

ফ্রান্সের অভিবাসন আইনের নতুন বিল নিয়ে বিতর্ক