9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

১৩৯ বছরে সবচেয়ে গরম জুন দেখল যুক্তরাজ্য

১৮৮৪ সালে গরমের রেকর্ড রাখা শুরু করার পর এবারই সবচেয়ে তপ্ত জুন মাস দেখল যুক্তরাজ্য। যুক্তরাজ্যের ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দান আইল্যান্ডের সব জায়গায়ই এবার জুনে সবচেয়ে বেশি গরম রেকর্ড করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর জানিয়েছে, এবার জুনের গড় তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা দেশটিতে ১৯৪০ এবং ১৯৭৬ সালে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্র ১৪ দশমিক ৯ ডিগ্রিকে ছাড়িয়ে গিয়েছে। সে হিসেবে ১৩৯ বছরের মধ্যে সবচেয়ে গরম জুন এটাই।

যুক্তরাজ্যে তাপমাত্রার তথ্য সংগ্রহ করা ৯৭টি এলাকার ৭২টিতেই এই তাপমাত্রা আগের রেকর্ড ভেঙে দিয়েছে। জুনের ওই তাপমাত্রা গড় তাপমাত্রার চেয়ে ২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। ফলে গত মাসটিকে সরকারিভাবে যুক্তরাজ্যের জন্য রেকর্ডকৃত সবচেয়ে গরম জুন বলে বর্ণনা করেছে আবহাওয়া অফিস।

দেশটির আবহাওয়া দফতরের প্রধান আবহাওয়াবিদ পল ডেভিস সংবাদমাধ্যমকে বলেছেন, শূন্য দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধিকে খুব বড় একটু কিছু মনে না হতে পারে। কিন্তু গোটা যুক্তরাজ্য থেকে দিন এবং রাতের গড় তাপমাত্রা নিয়ে জুনের এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পল আরও বলেন, গত গ্রীষ্মে একবার যুক্তরাজ্য ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছিল। কিন্তু ওই মাত্রার সঙ্গে গত মাসের তাপমাত্রার পার্থক্য হলো, এই জুনে দিন এবং রাত দুই সময়েই গরম ছিল।

আর জুন মাসের বেশিরভাগ সময়ই তেমন বৃষ্টি হয়নি। বিশেষ করে ওয়েলস ছিল শুষ্ক। জলবায়ু পরিবর্তন বিশ্বকে এমন চরমভাবাপন্ন আবহাওয়ার দিকে ঠেলে দিচ্ছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

 

এম.কে
০৮ জুলাই ২০২৩

আরো পড়ুন

প্যারিসে চিহ্নিত করা হচ্ছে ইহুদিদের বাসা, ফরাসি নেতাদের উদ্বেগ

যুক্তরাজ্যের আর্থিক খাতে অংশগ্রহণ কমেছে নারীদের

নিউজ ডেস্ক

অনলাইনে শুক্রাণু কিনে ইউটিউব দেখে জন্ম নিলো “ই-বেবি”