6.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

৭১ এর মুক্তিযুদ্ধ থেকে ২০২১ এর ‘টেক্সিট’

ব্রিটিশ সাংবাদিক, ব্লুমবার্গ কলামিস্ট, লেখক ও বিশ্ব রাজনীতি বিশেষজ্ঞ ম্যাক্স হেস্টিংস সম্প্রতি মতামত জানিয়েছেন চলমান ‘টেক্সিট’ ইস্যুতে। সেখানে উঠে এসেছে ৪৭ এর ভারত উপমহাদেশের দেশভাগ, ও ১৯৭১ এর বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা।

 

হেস্টিংস এর মূল্যবান মতামত বা সমালোচনা যেখানে বিশ্বজুড়েই সমাদৃত, সেখানে ‘পৃথিবীর স্বর্গ’ হিসাবে খ্যাত খোদ আমেরিকার একটি অঙ্গরাজ্য নতুন প্রজাতন্ত্রের অধিকার চাইছে এমন আশ্চর্যজনক ঘটনা তার কলামে উঠে এসেছে স্বাভাবিকভাবেই প্রচুর বিশ্লেষণ সহযোগে। কলামের কিছু উল্লেখযোগ্য অংশ তুলে ধরা হলো-

 

হেস্টিংস তার কলামে বলেন, ‘আমরা জানি যে আমরা অদ্ভুত সময়ে বাস করি। বিশেষত আমাদের বিদেশিদের জন্য, তবে, আমেরিকান বিক্ষোভকারীদের “টেক্সিট” বা একটি নতুন ক্যালিফোর্নিয়া প্রজাতন্ত্রের সমর্থনে প্ল্যাকার্ড নেড়েছে এমন ছবি দেখা প্রায় অকল্পনীয়। যখন অর্ধেক উন্নয়নশীল বিশ্ব মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য লড়াই করছে, এখনও এটিকে পৃথিবীতে একটি স্বর্গ হিসাবে উপলব্ধি করছে, তখন কীভাবে “বিচ্ছিন্নতা” শব্দটি রাজনৈতিক বিতর্কের প্রান্ত পর্যন্ত এটিকে পরিণত করতে পারে?

 

তবুও ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি জরিপে দেখা গেছে যে ডোনাল্ড ট্রাম্পের ৫২% ভোটার এখন “কিছুটা” রিপাবলিকান-নিয়ন্ত্রিত রাজ্যগুলিকে “ইউনিয়ন থেকে পৃথক হয়ে তাদের নিজস্ব আলাদা দেশ গঠনের পক্ষে” সমর্থন করেছেন, যেখানে জো বিডেন ভোটারদের ৪১% নীল সম্পর্কে একই অবস্থান গ্রহণ করেছেন রাজ্যগুলি।

গত বছর, রক্ষণশীল জর্জ ম্যাসন ইউনিভার্সিটির আইনের অধ্যাপক ফ্র্যাঙ্ক বাকলি একটি বই প্রকাশ করেছিলেন যে যুক্তি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র “বিচ্ছিন্নতার জন্য উপযুক্ত … আমেরিকান ব্রেকআপের জন্য অনেক কিছু বলা আছে।” ইতোমধ্যে, বামপন্থী রিচার্ড ক্রেইটনার, “ব্রেক ইট আপ” লিখেছেন, যা দাবি করে যে আমেরিকানদের অবশ্যই গৃহযুদ্ধ-পরবর্তী পুনর্গঠনের কাজ শেষ করতে হবে বা “সম্পূর্ণভাবে ইউনিয়ন ছেড়ে দিতে হবে।”

 

অতীত এবং ভবিষ্যৎ বিবেচনা করার আগে, আসুন আমরা স্বীকার করি যে আমরা সম্ভাবনার কথা বলছি, সম্ভাব্যতার কথা নয়, তাদের কোনটিই তাৎক্ষণিক নয়। কিন্তু বিগত অর্ধ শতাব্দীতে আমরা এমন অনেক আশ্চর্যজনক ঘটনা ঘটতে দেখেছি, যার বেশিরভাগই খুব কমই ভবিষ্যদ্বাণী করে, যে কোনও কিছু বাতিল করা বোকামি বলে মনে হয়।

 

যেহেতু আমাদের নিজেদের স্মৃতি অপেক্ষাকৃত ছোট, আমরা ভুলে যাই যে অনেক জাতির সীমানা কতটা বেড়েছে এবং ভাঙ্গছে, কখনও কখনও বহিরাগত আগ্রাসনের দ্বারা স্থানান্তরিত হয়েছে, প্রায়শই তাদের নিজস্ব জনগণের অংশগুলির ইচ্ছার দ্বারা। পাকিস্তানকে ধরুন। ১৯৪৭ সালে ব্রিটিশদের বিদায়ের আগে ভারত বিভক্ত হলে, মুসলিম উত্তর-পশ্চিম এবং পূর্ব বাংলা থেকে একটি একক রাজ্য তৈরি করা হয়েছিল, দুটি অংশ ভৌগলিকভাবে ১০০০ মাইলেরও বেশি দ্বারা বিভক্ত ছিল।

 

বিবিসি টিভির রিপোর্টার হিসেবে অর্ধ শতাব্দী শতাব্দী পূর্বে, আমি পূর্ব পাকিস্তানে ব্যাপক রাজনৈতিক উত্থান-পতনের সাক্ষী ছিলাম – একটি বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের বিস্ফোরণ যা পশ্চিম পাকিস্তানের দ্বারা নির্মম দমন-পীড়নকে উস্কে দিয়েছিল, তারপর যে যুদ্ধে ভারত বিচ্ছিন্নতাবাদীদের সাথে বিতাড়নের জন্য যোগ দিয়েছিল। পশ্চিমা সেনাবাহিনী, এবং অবশেষে ১৬৫ মিলিয়ন লোকের জনসংখ্যা নিয়ে নতুন বাংলাদেশ রাষ্ট্রের সৃষ্টি।’

 

২ ডিসেম্বর ২০২১
মূল: ম্যাক্স হেস্টিংস, ব্রিটিশ কলামিস্ট, লেখক ও বিশ্ব রাজনীতি বিশেষজ্ঞ
এনএইচ

আরো পড়ুন

চরমপন্থীদের কাজ হাসিলে ব্রিটিশ শিশুরা!

অনলাইন ডেস্ক

৩ হাজার কিলোমিটার হেঁটে ফিলিস্তিনে ব্রিটিশ নাগরিক

শিগগিরই অক্সফোর্ডের টিকা নিবেন বরিস জনসন

নিউজ ডেস্ক