7.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

হজ নিয়ে লাল তালিকার ঝুঁকিতে বাংলাদেশ

পবিত্র হজ পালন নিয়ে উচ্চ ঝুঁকির মুখে পড়েছে বাংলাদেশ। ৭ জুনের মধ্যে অন্তত ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন করতে না পারলে লাল তালিকাভুক্ত করার হুমকি দিয়েছে সৌদি আরব। এমন তথ্য জানিয়ে ধর্ম সচিবকে চিঠি দিয়েছে জেদ্দায় বাংলাদেশ হজ অফিস।

খবরে জানা যায়, হজযাত্রীদের ভিসা সম্পন্ন করতে না পারলে যাবতীয় দায় সংশ্লিষ্ট হজ অফিসকে বহন করতে হবে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবছর এখন পর্যন্ত ৮৯ হাজারের মতো হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। বাকি রয়েছে আরও ৩৪ হাজার হজযাত্রীর ভিসা। এ হিসেবে বাংলাদেশের ৭৩ শতাংশ হজযাত্রীর ভিসা হয়েছে। এখনও বাকি আছে ২৭ শতাংশ। আর সৌদি আরবের শর্ত পূরণ করতে হলে বুধবারের মধ্যে অন্তত আরও ৭ শতাংশ বা ৮ হাজার ৬১০ হজযাত্রীর ভিসা নিশ্চিত করতে হবে।

 

 

 

 

চলতি বছর বাংলাদেশের হজ কার্যক্রমে অব্যবস্থাপনা নিয়ে ধর্ম মন্ত্রণালয় বিরক্ত। এ কারণে হজের ভরা মৌসুমের মধ্যেই গত রোববার রাতে ধর্ম সচিবকে বদলি করা হয়। দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে হজ ডেস্কের উপসচিব মর্যাদার এক কর্মকর্তাকেও।

উল্লেখ্য, সরকারি ব্যবস্থাপনায় প্রায় সব হজ যাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। কিন্তু বেসরকারি হজ এজেন্সিগুলো পিছিয়ে আছে। এমন পরিপ্রেক্ষিতে ৪ জুন ৯০টি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দেয় ধর্ম মন্ত্রণালয়। এর আগে আরও ৮টি এজেন্সিকে অব্যবস্থাপনার জন্য কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছিল।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। এরই মধ্যে বাংলাদেশের অর্ধেক হজ যাত্রী সৌদি আরব পৌঁছেছে বলে জানা গেছে।

এম.কে
০৭ জুন ২০২৩

আরো পড়ুন

পোল্যান্ড-বেলারুশ সীমান্তেও বাড়ছে অভিবাসনপ্রত্যাশীদের ভিড়

অনলাইন ডেস্ক

লন্ডন ছেড়ে বনে বাস করা দম্পতি ম্যাথু-লরেন কাব্য

ওমিক্রনের কারণে মাস্ক বাধ্যতামূলক করতে পারে ইংল্যান্ডের স্কুলগুলো

অনলাইন ডেস্ক