4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
সারাদেশ

অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম চালানে তিন কোটি ডোজ সরকার কিনতে যাচ্ছে, যা মানুষকে বিনা মূল্যে দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

 

সোমবার (৩০ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠক শেষে এক ব্রিফিং এ সরকারের এই সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল এই বৈঠক হয়।

 

তিনি বলেন, গত ১৪ অক্টোবর ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন বাংলাদেশ সরকারের কাছে তিন কোটি ডোজ বিক্রির প্রস্তাব প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। গত ৫ নভেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়। ভ্যাকসিনের টাকা সরকার দিয়ে দিচ্ছে। প্রথম চালানের ভ্যাকসিন মানুষকে বিনামূল্যে দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, কারা আগে পাবে, তা ঠিক হবে।

 

এছাড়াও মাস্ক ব্যবহারে চলতি সপ্তাহেই কঠোর হচ্ছে সরকার বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগেই আমরা বলেছি, এই সপ্তাহ থেকে আরেকটু স্ট্রং অ্যাকশনে যাব। আমার মনে হয়, ঢাকার বাইরে পজিটিভ, ডিসিরা বলছেন, জেলা সদরে মানুষ মোটামুটি কেয়ারফুল হচ্ছে। ঢাকা শহরে বোধহয় এখনও পুরোপুরি কেয়ারফুল হয়নি; তবে মোটামুটি একটা বার্তা যাচ্ছে যে, ফাইন হয়ে যাবে, ফাইন দিতে হবে ৫০০ টাকা। বলেছি এখন থেকে ম্যাক্সিমাম ফাইন করো, না হলে আমরা আরও ইনস্ট্রাকশন দেব। বলেছি সর্বোচ্চ জরিমানা করতে।

 

৩০ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

জলবায়ু সংকট মোকাবেলায় কোম্পানি দান করে দিলেন বিলিয়নিয়ার!

ভারতে থাকেন বাংলাদেশের সরকারি কর্মকর্তা: গ্রামবাসীর অভিযোগ

অনলাইন ডেস্ক

শাহজালাল বিমানবন্দরে চালু ই-গেট, ১৮ সেকেন্ডেই হবে ইমিগ্রেশন