10.5 C
London
April 19, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

অনিচ্ছাকৃত খুনের দায়ে এক বছরের কারাদণ্ড সিধুর

ভারতীয় সাবেক ক্রিকেটার নভোজিৎ সিং সিধুকে ৩৪ বছরের পুরনো এক মামলায় এক বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। অনিচ্ছাকৃত খুনের দায়ে এই সাজা পেয়েছেন তিনি।

 

বৃহস্পতিবার শীর্ষ আদালত এই রায় দেওয়ার পর সিধু টুইট করেছেন, ‘আমি আদালতের কাছে আত্মসমর্পণ করবো।’

 

১৯৮৮ সালের ২৭ ডিসেম্বরের ঘটনা। পাতিয়ালার রাস্তায় গাড়ি পার্কিংকে কেন্দ্র করে গুরনাম সিং নামে এক ব্যক্তির সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন সিধু ও তার বন্ধু রুপিন্দ্র সিং সান্ধু। অভিযোগ উঠেছিল, গুরনামকে গাড়ি থেকে জোর করে টেনে বার করে মারধর করেন সিধু ও তার বন্ধু। ওই ঘটনার কয়েক দিন পর মারা যান গুরনাম। এরপর সিধু ও তার বন্ধুর বিরুদ্ধে মামলা হয়। ওই মামলায় নিম্ন আদালতে ছাড়া পেয়ে গেলেও ২০০৬ সালে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রায়ে তাদের অনিচ্ছাকৃত খুনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

 

হাইকোর্টের রায়ে সিধুর তিন বছরের কারাদণ্ড হয়। কিন্তু পরের বছর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন সিধু। ২০১৮ সালের শুরুতে সেই মামলার রায় দেন সুপ্রিম কোর্ট। তাতে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের সেই রায় বাতিল করে সিধুর এক হাজার টাকা জরিমানা হয়। এরপর কংগ্রেসের প্রতীকে অমৃতসর কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে জিতে মন্ত্রীও হন সিধু। কিন্তু সে বছরই সুপ্রিম কোর্টে ওই রায় পুনর্বিবেচনার আবেদন করে গুরনামের পরিবার। সেই আবেদনের ভিত্তিতে এলো এবারের রায়।

 

২০ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রেক্সিট চুক্তিতে ঊর্ধ্বমুখী যুক্তরাজ্যের শেয়ার বাজার

অনলাইন ডেস্ক

গুগলকে ২২০ মিলিয়ন ইউরো জরিমানা করলো ফ্রান্স

যুক্তরাজ্যে প্রতিকূল আবহাওয়ায় ফ্লাইট স্থগিত