18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
আরো

ওপেনএআই থেকে বিতাড়িত স্যাম অল্টম্যানকে নিয়োগ করছে মাইক্রোসফট

চ্যাটজিপিটি তৈরি করা সংস্থা ওপেনএআই-এর সিইও পদ থেকে সম্প্রতি সরানো হয়েছে স্যাম অল্টম্যানকে। সেই স্যামকেই এবার নিয়োগ করল মাইক্রোসফট। সোমবার এ ঘোষণা করলেন মাইক্রোসফট প্রধান সত্য নাডেলা। এদিকে শুধু স্যাম অল্টম্যান নয়, গ্রেগ ব্রকম্যানকেও নিয়োগ করছে মাইক্রোসফট। জানা গিয়েছে, মাইক্রোসফটের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গবেষণার সঙ্গে জড়িত থাকবেন অল্টম্যান এবং ব্রকম্যান।

উল্লেখ্য, ওপেনএআই-এর অন্যতম বড় বিনিয়োগকারী হল সত্য নাডেলার মাইক্রোসফট। এই আবহে অল্টম্যানের অপসারণের পর সত্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছিলেন, ‘আমাদের উদ্ভাবনী পরিকল্পনাকে বাস্তবায়িত করতে এবং নতুন প্রোডাক্ট তৈরির রোডম্যাপ প্রদানের জন্য যা কিছু প্রয়োজন, তা আমরা ওপেনএআই থেকে পাব।

এর আগে গত ১৭ নভেম্বর ওপেনএআই-এর সিইও পদ থেকে সরানো হয় স্যাম অল্টম্যানকে। এদিকে চ্যাটজিপিটির সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যানকে ওপেনএআই বোর্ড সভাপতি পদ থেকে অপসারিত করার প্রস্তাব পাশ হয়। তবে বোর্ড সিদ্ধান্ত নেয়, সংস্থায় তিনি থাকবেন। নতুন সিইও-র অধীনে তিনি কাজ করবেন। এরপর নিজে থেকেই সংস্থার প্রেসিডেন্ট পদ ছাড়েন ব্রকম্যান।

প্রসঙ্গত, ৩৮ বছর বয়সি অল্টম্যান খুব অল্প সময়ের মধ্যেই গোটা বিশ্বে পরিচিতি লাভ করেছিলেন চ্যাটজিপিটির দৌলতে। তার সংস্থার তৈরি এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবক্স অবাক করা সব কাজ করে দেখিয়েছে বিগত এক বছরে। কবিতা লেখা থেকে শুরু করে গল্প লেখা বা অ্যাপ্লিকেশন লিখে দেওয়া, পরীক্ষার প্রশ্নের জবাব দেওয়ার মতো কাজ সেকেন্ডে করে ফেলে এই চ্যাটবক্স।

এম.কে
২০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

এবার নিজেই চেক করে নিন অনলাইনে ভিসা

বিছানার অর্ধেক ভাড়া দিতে চান কানাডার নারী, ফেসবুকে ভাইরাল

স্ত্রীর সঙ্গে পর্ন ভিডিও বানিয়ে বরখাস্ত মার্কিন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর