18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বাড়ছে প্রতারণা

আন্তর্জাতিক ট্র‍্যাভেল এজেন্সি বুকিং ডটকম ট্র্যাভেল স্ক্যাম ৯০০% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে সতর্ক করেছে।
বুকিং ডটকম সতর্ক করে দিয়ে বলেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ট্র্যাভেল এজেন্সিতে কেলেঙ্কারী চালানো হচ্ছে।

বুকিং ডটকমের ইন্টারনেট সেফটি পরিচালক মার্নি উইলকিং বলেন, গত ১৮ মাসে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ফাঁদ পাতা ৫০০% থেকে ৯০০% বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান ফিশিংয়ের ব্যবহার বাড়ার কারণ অনেক মানুষ না বুঝে নিজেদের ব্যাংক ডিটেইলস ও আইডেন্টিফিকেশন অনলাইনে শেয়ার করে ফেলে। লোকেরা তাদের আর্থিক বিবরণ হস্তান্তর করার কারণেই প্রতারিত হয়। চ্যাটজিপিটি’র মতো এআই সরঞ্জাম বাজারে ব্যবহৃত হচ্ছে ফাঁদে ফেলতে।

তিনি আরো বলেন, ” অবশ্যই, ইমেইলের যুগ থেকেই ফিশিং কার্যকর ছিল তবে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে অনলাইনে ঠকবাজি কয়েক গুণ বৃদ্ধি পেয়েছে।”

ভ্রমণ শিল্পের একজন ভোক্তা বিশেষজ্ঞ জেন হকস বলেন, ভ্রমণ কেলেঙ্কারী সম্পর্কে সচেতন করার জন্য “প্রচেষ্টা চালিয়ে যাওয়া” উচিত। ভ্রমণকারীদের তথ্য চুরি ও নানা ধরনের কেলেঙ্কারী হ্রাস করার উপায়গুলি নিয়ে ভোক্তাদের পরামর্শ দেওয়া উচিত।

স্ক্যামাররা এই ধরণের কেলেঙ্কারী প্রায় কয়েক দশক ধরে চালিয়ে আসছে তবে প্রায়শই জালিয়াতি করতে অফিশিয়াল লেটারে চিহ্ন, বানান ভুল এবং ব্যাকরণগত ত্রুটি আগে পরিলক্ষিত হতো। চ্যাপজিপিটি আসার পর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নির্ভুল অফিশিয়াল চিঠি লিখে মানুষকে ধোঁকায় ফেলা,সহজতর হয়েছে স্ক্যামারদের জন্য।

উল্লেখ্য যে, অনলাইনে প্রতারকরা এআইকে আক্রমণ পরিচালনার জন্য ব্যবহার করছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মানুষকে সহজেই বোকা বানানো হচ্ছে।
ফিশিং আক্রমণে লোকেদের তাদের ব্যাংক কার্ডের ভুল বিবরণ পাঠিয়ে বোকা বানানো হয় এবং পরবর্তীতে কার্ডের বিবরণ হস্তান্তর করতে রাজি করার চেষ্টা করা হয়। বিভিন্ন লিংক প্রেরণ করে সেইসবে ক্লিক করেও অনেক সময় আইডেন্টিফিকেশন চুরি করা হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ বিবিসি

এম.কে
২১ জুন ২০২৪

আরো পড়ুন

উচ্ছেদের পর ডাবলিনে ফের অভিবাসীদের তাঁবু

নিউজিল্যান্ড ছাড়ার হিড়িক অভিবাসীদের

সুখবর! লাগবে না আইইএলটিএস, কানাডায় কর্মীদের জন্য ফ্রি ভিসা