12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
ইউরোপ

ক্যান্সার আক্রান্তদের করোনায় মৃত্যু ঝুঁকি অনেক বেশি

একটি নতুন গবেষণায় উঠে এসেছে, কোভিড -১৯ ভাইরাস সংক্রামিত ক্যান্সার রোগীর মধ্যে মৃত্যুর হার ২২.৪ শতাংশ বেশি। এটি অন্যান্য কোভিড -১৯ আক্রান্তদের মৃত্যুর হারের চেয়ে ২৭৩ গুণ বেশি।

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় আরও দেখা গেছে, ফুসফুস এবং ব্লাড ক্যান্সারে আক্রান্তদের ঝুঁকি সবথেকে বেশি।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক প্রফেসর জাস্টিন স্টেবিব সানডে টেলিগ্রাফকে বলেছেন, ফলাফলগুলো আশ্চর্যজনক। তিনি বলেন, ক্যান্সারে কোভিডে মৃত্যুর হার, ২২.৪ শতাংশ, এটি সত্য অনেক বেশি। আমাদের অবশ্যই মনোযোগ দেওয়া উচিত। আমাদের এই অত্যন্ত দুর্বল লোকদের অগ্রাধিকার দিতে হবে।

সেজন্য ক্যান্সার রোগীদের করোনা ভাইরাস পরীক্ষার অগ্রাধিকার দেওয়া এবং ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে প্রথম দিকে নেওয়া উচিৎ।

ফুসফুস এবং ব্লাড ক্যান্সারে আক্রান্তদের ঝুঁকির পাশাপাশি গবেষণায় আরও দেখা গেছে, ৬৫ বছরের বেশি বয়সী এবং পুরুষরাও মৃত্যুর ঝুঁকিতে এগিয়ে আছেন।

ক্যান্সার দাতব্য ম্যাকমিলান হুঁশিয়ারি দিয়েছেন যে যুক্তরাজ্যে প্রায় ৫০ হাজার লোকের ক্যান্সার রয়েছে। কোভিড -১৯ এর কারণে দেওয়া লকডাউনের কারণে তা এখনও নির্মূল করা যায়নি।

তিনি আরো বলেন, সরকারকে সব ক্যান্সার পরিষেবা সুরক্ষিত রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে। লকডাউন থাকলেও ক্যান্সার আক্রান্ত রোগীরা যাতে সুরক্ষিত ভাবে তাদের চিকিৎসা চালিয়ে যেতে পারে তাও নিশ্চিত করা জরুরি।

সূত্র: ডেইলি মেইল
৮ নভেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

পোল্যান্ড-বেলারুশ সীমান্তেও বাড়ছে অভিবাসনপ্রত্যাশীদের ভিড়

অনলাইন ডেস্ক

ট্রাম্পের প্রত্যাবর্তন নিয়ে আতঙ্কিত ইউরোপ

ইইউ অভিবাসী চুক্তির বিরোধিতায় পোল্যান্ড