6.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

খরা রুখতে যুক্তরাজ্যের নতুন জলাধার প্রয়োজন

যুক্তরাজ্যে গত ৩০ বছরে বড় কোনো সরকারি জলাধার তৈরি হয়নি। সরবরাহের প্রায় ২০ শতাংশ পানি বেরিয়ে যায় পাইপলাইনের ছিদ্র দিয়ে। এনএফইউ’র দাবি, ব্রিটিশ সরকার যেন নতুন পাইপলাইন তৈরি করে দেশটির সবচেয়ে আর্দ্র অঞ্চল থেকে সবচেয়ে শুষ্ক অঞ্চলে পানি পুনর্বণ্টন করে এবং অভাবের সময়ে কৃষকদের পানি সরবরাহকে অগ্রাধিকার দেয়৷

 

ন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার কমিশন (এনআইসি) নতুন পরিকাঠামোর জন্য আনুমানিক ৮ বিলিয়ন পাউন্ড খরচ করবে এবং দিনে ১.৩ বিলিয়ন অতিরিক্ত লিটার বা সাত মিলিয়ন বাথটাব জল সরবরাহ করার জন্য পর্যাপ্ত স্টোরেজ স্পেস রাখবে।

 

যুক্তরাজ্যের বর্তমানে ২৭৩টি বড় জলাধার রয়েছে যেগুলি এর প্রায় ৯০ শতাংশ জল সঞ্চয় করে। তবে যুক্তরাজ্যের জনসংখ্যা ১০ মিলিয়ন বেড়ে যাওয়া সত্ত্বেও ১৯৯১ সাল থেকে একটিও নতুন জলাধার নির্মিত হয়নি, ফলে জলবায়ু পরিবর্তন বিদ্যমান মজুদের উপর চাপ সৃষ্টি করেছে।

 

পরিবেশমন্ত্রী জর্জ ইউস্টিস রবিবার বলেন, ‘তিনি এই বছরের শেষের দিকে চূড়ান্ত ফলাফলের আশা করছেন৷’ যদিও বছরের পর বছর নিষ্ক্রিয় থাকার পরে, সরকারের উচিৎ জল শিল্পের অগ্রগতি ত্বরান্বিত করা- বিশেষজ্ঞরা বলছেন।

 

এনআইসি এর জলাধারের প্রস্তাবগুলো আনুমানিক ৬০০ মিলিয়ন লিটার নতুন দৈনিক ক্ষমতা, বা ৩.৩ মিলিয়ন বাথটাব পূর্ণ জল সরবরাহ করবে, যা ২০৩০ সালের মধ্যে ইংল্যান্ডে জরুরি প্রয়োজন হয়ে দাঁড়াবে।

 

গত মাস ছিল দেশটিতে ১৯৩৫ সালের পর সবচেয়ে শুষ্কতম জুলাই। এসময় ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাজ্যের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠে। আগের গ্রীষ্মগুলোর তুলনায় দেশটির নদীগুলোতে পানির প্রবাহ কমে গেছে। জলাধারগুলোও দ্রুত শুকিয়ে যাচ্ছে। গত জুনে দেশটির কিছু জায়গায় পানির গড় সঞ্চয় স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ কম ছিল।

 

১৭ আগস্ট ২০২২
এনএইচ

আরো পড়ুন

যুক্তরাজ্যে এযাবৎকালের উষ্ণতম দিনের পূর্বাভাস

জন্মনিবন্ধন নম্বরই হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর

শিগগিরই অক্সফোর্ডের টিকা নিবেন বরিস জনসন

নিউজ ডেস্ক