13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকআমেরিকা

টিকার জরুরি অনুমোদন পেতে আবেদন করেছে ফাইজার

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনে (এফডিএ) কোভিড-১৯ টিকা ব্যবহারের জরুরি অনুমোদন চেয়ে আবেদন করেছে ফাইজার এবং তার সহযোগী বায়োএনটেক।

 

শুক্রবার (২০ নভেম্বর) তারা এ আবেদন করে। টিকাটি যথেষ্ট নিরাপদ কি না, কতটুকু সুরক্ষা দিতে পারবে এসব এখন নির্ভর করছে এফডিএ ওপর।

 

তবে ফাইজার ও বায়োএনটেকের জানিয়েছে, যদি এফডিএর কাছ থেকে তারা আগামী মাসের প্রথমার্ধেই টিকার জরুরি অনুমোদন পায়, তবে ঘণ্টাখানেকের মধ্যেই তা সরবরাহের জন্য প্রস্তুত থাকবে।

 

এফডিএ’তে জমা দেওয়ার আগে ফাইজার টিকার তৃতীয় ট্রায়ালের চূড়ান্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ শেষ করেছে। ২৭ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রে এ ট্রায়াল শুরু হয়েছিল। এতে প্রায় ৪৩ হাজারের বেশি স্বেচ্ছাসেবী অংশ নেন।

 

এ সপ্তাহে মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও তাদের জার্মান সহযোগী বায়োএনটেক চূড়ান্ত গবেষণায় টিকাটি ৯৫ শতাংশ সফল হয়েছে বলে দাবি করেছে। টিকা ব্যবহারের ফলে কোন পার্শ্ব-প্রতিক্রিয়া, এমনকি প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেও সুরক্ষাজনিত কোন জটিলতা লক্ষ্য করা যায়নি।

 

সিএনএন’কে একটি সূত্র জানিয়েছে- ৮, ৯ ও ১০ ডিসেম্বর এফডিএ’র ভ্যাকসিন এবং এর সম্পর্কিত বায়োলজিক্যাল উপদেষ্টা কমিটি বাইরের বিশেষজ্ঞদের নিয়ে একটি গ্রুপ সভা করবে। সংস্থাটি ১০ ডিসেম্বর সভা শেষে টিকা ব্যবহারের জরুরি অনুমোদনের বিষয়ে একটি সিদ্ধান্ত দিতে পারে।

 

২২ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

অপ্রাপ্তবয়স্ক শিশু অভিবাসীদের জন্য অভিভাবক খুঁজছে ইটালি

বিদেশিদের স্বল্পমেয়াদী ভিসা দিচ্ছে সৌদিআরব

নিউজ ডেস্ক

বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর হামলা

অনলাইন ডেস্ক