8.3 C
London
February 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

তৃতীয় জাতীয় লকডাউনে যুক্তরাজ্য, স্কুল বন্ধ

করোনাভাইরাসের সংক্রমণের একটি ধরন ছড়িয়ে পড়ার পর আক্রান্ত মানুষ ও রোগী উল্লেখযোগ্য হারে বাড়তে শুরু করেছে ইংল্যান্ড ও স্কটল্যান্ডে। টিকা দিয়েও লাগাম টানা যাচ্ছে না করোনার। এ অবস্থায় আবারও কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। লকডাউন ঘোষণা করেছে স্কটল্যান্ডও।

 

মঙ্গলবার (৫ জানুয়ারি) ব্রিটিশ গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, ইংল্যান্ডে ছয় সপ্তাহের লকডাউন জারি করা হয়েছে। স্কটল্যান্ড ‘স্টে-অ্যাট-হোম’ নির্দেশ জারি করে।

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নতুন ধরন শনাক্তের পর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

 

বিবিসির খবরে বলা হয়েছে, সোমবার (৪ জানুয়ারি) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউনের কথা ঘোষণা করেন। লকডাউনে স্কুলগুলোও বন্ধ থাকবে। বুধবার (৬ জানুয়ারি) থেকে কার্যকর হওয়া লকডাউন ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বলবৎ থাকবে।

 

এ সময় ইংল্যান্ডের প্রত্যেক বাসিন্দাকে বাধ্যতামূলকভাবে বাসায় অবস্থান করতে হবে। শুধু জরুরি প্রয়োজনে অনুমোদিত কারণে বাইরে বের হতে পারবে মানুষ। আক্রান্ত ও রোগীর সংখ্যা বাড়তে থাকায় সামনের সপ্তাহগুলো ‘সবচেয়ে কঠিন’ হতে পারে বলে লোকজনকে সতর্ক করেছেন বরিস জনসন।

 

এদিকে অক্সফোর্ডের উদ্ভাবিত করোনার টিকার অনুমোদনের পর লন্ডনের একটি হাসপাতালে তা প্রয়োগের সময় পরিদর্শন করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকার টিকার পাশাপাশি দেশজুড়ে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের প্রয়োগ চলছে পুরোদমে।

 

যুক্তরাষ্ট্র জুড়েও চলছে টিকাদান কর্মসূচি। এরমধ্যেই করোনার টিকার দ্বিতীয় ডোজও নিতে শুরু করেছেন অনেকে। এরপরও এখনো আক্রান্ত ও মৃতের দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে দেশটি। গেল একদিনের আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখ মানুষ। এরমধ্যে সবচেয়ে নাজুক অবস্থা ক্যালিফোর্নিয়ার। একদিনেই রেকর্ড ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালগুলোতে পার্কিংয়ের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হচ্ছে অ্যাম্বুলেন্সগুলোকে।

 

যুক্তরাষ্ট্রের পরপরই অবস্থান করছে ভারত ও ব্রাজিল। পাশাপাশি ইউরোপের করোনা পরিস্থিতিরও তেমন কোনো উন্নতি নেই। রাশিয়া ও ফ্রান্স, স্পেনের পাশাপাশি গোটা বিশ্বেই আশঙ্কাজনকহারে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা।

 

৫ জানুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

আরো ৫টি আফ্রিকান দেশে শরনার্থীদের স্থানান্তর পরিকল্পনা যুক্তরাজ্যের

 যে ধরনের প্রপার্টিতে মর্গেজ পাওয়া কঠিন

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের জন্য বাংলাদেশিদের প্রশংসনীয় উদ্যোগ

অনলাইন ডেস্ক