24.1 C
London
July 24, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

নারী পকেটমারদের ধরতে ইতালির সংসদে বিল

জননিরাপত্তা নিশ্চিতে ইতালির ডানপন্থী সরকার নতুন উদ্যোগ নিয়েছে। আগে দেশটিতে অন্তঃসত্ত্বা কিংবা ছোট বাচ্চা আছে এমন নারী পকেটমারদের ক্ষেত্রে ছাড় দেওয়া হতো। কিন্তু নতুন পরিকল্পনার ফলে এখন থেকে আর এমনটি হবে না।

ক্ষমতাসীন ডানপন্থি জোট সরকার দীর্ঘদিন ধরে গণপরিবহণে বিদেশি পকেটমারদের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছিল। তার অংশ হিসেবেই নতুন এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এবার আইনটি কার্যকর করতে মন্ত্রিসভা সংসদে নতুন এই বিল এনেছে। এর আওতায় বিচারকরা এই ধরনের অপরাধীদের আটকের আদেশ দিতে পারবেন। বিশেষ করে যদি তারা নিয়মিত অপরাধী হন।

এক প্রেস ব্রিফিংয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ানতেদোসি বলেন, ‘অপরাধ করার সময় মাতৃত্বকে যেন ঢাল হিসেবে ব্যবহার করতে না পারেন সেটিই এই আইনের উদ্দেশ্য।’

এক বিবৃতিতে সরকার বলছে, অন্তঃসত্ত্বা বা এক বছর পর্যন্ত বয়সী শিশু আছে এমন মায়েদের সাধারণ কারাগারে রাখা হবে না। তাদেরকে বিশেষ কারাগারে ধস্তাধস্তি না করেই আটকে রাখা হবে।

এই আইনের পর বিরোধী দলগুলো অবশ্য আপত্তি জানিয়েছে। এক বিবৃতিতে সবুজ-বাম জোট অন্তঃসত্ত্বা ও তাদের শিশুদের বিরুদ্ধে এই আইনের অপব্যবহারের অভিযোগ এনেছে। সংসদের উভয়কক্ষে বিলটি পাস হতে হবে।

নতুন এই বিলে পরিবেশবাদীদের মহাসড়ক ও রাস্তা আটকে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন করার সুযোগও তুলে নেওয়া হয়েছে।

এম.কে
১৯ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

ভারতে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজিল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে স্নাতক-স্নাতকোত্তরের সুযোগ, সঙ্গে ১০ লাখ টাকা

দরিদ্রতম দেশের তালিকা থেকে বের হচ্ছে ভুটান

নিউজ ডেস্ক