20.2 C
London
June 18, 2024
TV3 BANGLA
ইউরোপযুক্তরাজ্য (UK)

ব্রেক্সিটের কারণে ইইউ দেশগুলোতে ভ্রমণে আসবে নানা পরিবর্তন

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে চলে গেলেও ভ্রমণের ক্ষেত্রে ২০২১ সালের শুরু থেকে পরিবর্তন হবে নিয়মের। আগামী ১ জানুয়ারি থেকে পাসপোর্টের বৈধতা সম্পর্কিত ইউরোপীয় নিয়মগুলি আরো কঠিন হয়ে যাবে।

আগে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো থেকে যাত্রীরা ইচ্ছা মতোন পণ্য আনতে পারলেও নতুন নিয়মে বিশ্বের অন্যান্য অঞ্চলের মতোই পণ্য আনতে বিধিনিষেধ মানতে হবে। ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন বলছে, তামাক জনস্বাস্থ্যের জন্য নেতিবাচক। তাই জানুয়ারি থেকে সীমানা অতিক্রম করতে চাইলে পুরো লটের উপর শুল্ক দিতে হবে।

৪০ বছরেরও বেশি সময় ধরে, ব্রিটিশ ভ্রমণকারীরা বিনামূল্যে বা খুব স্বল্প খরচে চিকিৎসা ও ওষুধপত্র নিয়ে আসতে পারতেন। কিন্তু এখন বলা হচ্ছে বিদেশে যাওয়ার আগে আপনার স্বাস্থ্যের যত্নের সাথে যথাযথ ভ্রমণ বীমা করতে হবে। ইউরোপে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা ব্রিটিশ স্বাস্থ্য বীমা কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

পাসপোর্টের মতো ২০২১ সাল থেকে মেয়াদ শেষ হওয়ার তারিখ পর্যন্ত বৈধ থাকবে ড্রাইভিং লাইসেন্স।

১ জানুয়ারি থেকে যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে কোনো ফ্লাইটের জন্য বর্তমান আইনী চুক্তি বলবত থাকবে না। পরিবহণ সচিব, গ্রান্ট শ্যাপস বলেন, যুক্তরাজ্যের ফ্লাইটগুলো যাতে নিরাপদে, সুরক্ষিত ও সময় মতো যেতে পারে সেই বিষয়ে সরকার অগ্রাধিকার দিবে।

 

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট
২ ডিসেম্বর ২০২০
এসএফ/এনএইচ

আরো পড়ুন

এনার্জি বিলের ক্যাপ ২ হাজার ৫০০ পাউন্ড নির্ধারণ করতে চান লিজ ট্রাস

সোশ্যাল হাউজিং 

নিউজ ডেস্ক

ব্রিটেনে উবার চালকদের বেতন-ভাতা নিয়ে সুপ্রিম কোর্টের রায়