14 C
London
June 23, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

ভারতকে গুঁড়িয়ে নতুন ইতিহাস ইংল্যান্ডের

এজবাস্টন টেস্টে জিততে হলে স্বাগতিক ইংল্যান্ডকে ৩৭৮ রানের বিশাল লক্ষ্য পেরোতে হতো। এত বড় লক্ষ্য তাড়া করে জেতার রেকর্ড আগে ছিল না ইংলিশদের। কিন্তু ভারতের বিপক্ষে সেই অসম্ভব কাজটাই অনায়াসে করে ফেললো তারা রুট আর বেয়ারস্টোর কল্যাণে।

 

ভারতের ছুড়ে দেওয়া ৩৭৮ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জয় ইংল্যান্ডের টেস্ট ইতিহাসে নতুন রেকর্ড। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৫৯ রান তাড়া করে জিতেছিল তারা। এতদিন এটাই ছিল রেকর্ড। আর আজ সেই রেকর্ড তো ভাঙলোই, সেই সঙ্গে টেস্ট ইতিহাসের নবম সর্বোচ্চ তাড়া করে জেতার কীর্তিও হলো তাদের।

 

এজবাস্টন টেস্টে ঋষভ পন্থ ও রবিন্দ্র জাদের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪১৬ রান করে ভারত। জবাবে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে ২৮৪ রানে অলআউট হয় ইংল্যান্ড।

১৩২ রানে লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে চেতেশ্বর পুজারা ও ঋষভ পন্থের জোড়া ফিফটিতে ভারত জমা করে ২৪৫ রান। কিন্তু জয়ের জন্য ভালো পুঁজি পেলেও তা আগলে রাখাটা কঠিন হয়ে যায় জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুরদের জন্য।

 

৩৭৮ রানের বিশাল টার্গেট তাড়ায় বিধ্বংসী শুরু করেন স্বাগতিক ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলি। উদ্বোধনী জুটিতে ১০৭ রান যোগ করেন তারা। ২২তম ওভারে জুটি ভাঙতেই ছন্দপতন হয় ইংল্যান্ডের। দুই রানের ব্যবধানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। লড়াইয়ে ফিরে আসে ভারত। ৭৬ বলে ৪৬ রান করে জসপ্রিত বুমরাহর বলে বোল্ড হন জ্যাক ক্রলি। ৬৫ বলে ৫৬ রানে রানআউট হন লিস। দুই ওপেনারের মাঝে অলি পোপকে নিজের দ্বিতীয় শিকার বানান বুমরাহ।

 

বিনা উইকেটে ১০৭ রান করা ইংল্যান্ড এরপর মাত্র ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায়। সেই কঠিন ধাক্কা ইংল্যান্ড সামলে ওঠে জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে। চতুর্থ দিনে ১৫০ রানের জুটি গড়েন তারা। দিনশেষে ১১২ বলে ৭৬ রানে অপরাজিত থাকেন রুট। ৮৭ বলে ৭২ রানে অপরাজিত বেয়ারস্টো।

 

মঙ্গলবার পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১১৯ রান। আগের দিনে ৭৬ ও ৭২ রানে অপরাজিত থাকা রুট-বেয়ারস্টো এদিন সাবলীল ব্যাটিংয়ে জোড়া সেঞ্চুরি তুলে নেওয়ার মধ্য দিয়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে।

 

এই জয়ে পাঁচ টেস্টের সিরিজে ২-২তে ড্র করে ইংল্যান্ড। শেষ টেস্টে দলের জয়ে ১৯টি চার আর ১টি ছক্কায় ১৪২ রান করে অপরাজিত থাকেন রুট। আর ১৫টি চার আর ১টি ছক্কায় ১১৪রান করে অপরাজিত থাকেন জনি বেয়ারস্টো।

 

৫ জুলাই ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটেনের অর্থনীতি সংকোচনের পূর্বাভাস দিল আইএমএফ

‘গাঁজা বৈধকরণ হতে পারে অর্থনৈতিক উন্নতির মাধ্যম’

টেস্ট ছাড়া রোগীদের কেয়ার হোমে পাঠানো ‘বেআইনি’: হাইকোর্ট

অনলাইন ডেস্ক