18.5 C
London
July 23, 2024
TV3 BANGLA
Uncategorized

মহামারিতে বৈষম্যের শিকার ব্রিটিশ সংখ্যালঘু ও প্রতিবন্ধীরা

প্রতীকী ছবি

সংখ্যালঘু এবং প্রতিবন্ধী ব্যক্তিদের উপর করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় ব্যর্থ হয়েছে বলে অভিযোগ উঠেছে ব্রিটিশ সরকারের উপর। আইন ভঙ্গ করার অভিযোগে সরকারের বিরুদ্ধে চিঠি পাঠিয়েছে শ্রম সাম্যতা পর্যবেক্ষক।

দ্য গার্ডিয়ান প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রতিবন্ধী এবং সংখ্যালঘু ব্যক্তিদের উপর বৈষম্যমূলক অবস্থার আরো অবনতি ঘটাচ্ছে এই মহামারি। একইসঙ্গে সমাজে বিদ্যমান অসমতার চিত্রটি আরো প্রবলভাবে ফুটে উঠছে।

সমতা বিষয়ক সম্পাদক মার্শা ডি কর্ডোভা সাম্যতা ও মানবাধিকার কমিশনকে চিঠি দিয়েছেন, যাতে সমতা আইন লঙ্ঘনের জন্য সরকারকে তদন্ত করার আহ্বান জানানো হয়েছে।

ডি কর্ডোভা বলেন, সমান সুযোগের অর্থ প্রত্যেকের সাথে একইরকম আচরণ করা নয়। কৃষ্ণাঙ্গ, এশিয়ান, সংখ্যালঘু অথবা প্রতিবন্ধী উপরে করোনার প্রভাব রোধ করতে সরকারকে বিশেষ ভাবে এগিয়ে আসা উচিত।

তিনি আরো জানান, কোভিড-১৯ থেকে সুরক্ষায় প্রয়োজনীয় সামাজিক দূরত্ব রক্ষা এ সকল ব্যক্তির ক্ষেত্রে খুবই কঠিন। আবার শারীরিক অক্ষমতার কারণে অনেক প্রতিবন্ধী ব্যক্তির আগে থেকেই স্বাস্থ্যগত দুর্বলতা থাকায়, কোভিড-১৯ এ আক্রান্ত হলে তারা জটিল স্বাস্থ্য ঝুঁকি এবং মৃত্যুর ঝুঁকির মধ্যে রয়েছে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, যুক্তরাজ্যে এশিয়ান, সংখ্যালঘু অথবা প্রতিবন্ধীদের করোনা ভাইরাসে মারা যাওয়ার সম্ভাবনা সাধারণের থেকে ১০ ভাগ বেশি। ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্চ থেকে জানা গেছে, করোনা কালে সাধারণের থেকে প্রায় তিন গুণ বেশি এ সকল মানুষ চাকরি হারিয়েছেন ।

সরকারের সমতা কেন্দ্রের একজন মুখপাত্র বলেছেন, আমরা এই ভিত্তিহীন অভিযোগকে পুরোপুরি প্রত্যাখ্যান করি। মহামারীজুড়ে  সরকারের নেয়া পদক্ষেপগুলো দুর্বলসহ সবাইকে সুরক্ষা দেয়ার জন্য নেয়া হয়েছে।

২০ অক্টোবর ২০২০
এস এফ / এনএইচ

আরো পড়ুন

অস্ট্রেলিয়ায় লকডাউন থাকতে পারে ২০২২ পর্যন্ত

অনলাইন ডেস্ক

রাজনীতি-সাংবাদিকতা করতে পারবে না সৌদি প্রবাসীরা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের রেড লিস্টে যুক্ত হলো ভারত

অনলাইন ডেস্ক