4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মাতালদের কাছে মদ বিক্রি বন্ধের নির্দেশ যুক্তরাজ্যে

মাতাল ব্যক্তি বা শিশুদের কাছে মদ হস্তান্তর না করার নির্দেশ দেয়া হয়েছে যুক্তরাজ্যের সুপারমার্কেটের ডেলিভারি চালকদের।কারণ পানীয় সংস্থাগুলো অনলাইনে বিক্রি বাড়ার সাথে সাথে দায়িত্বশীল আচরণের পদক্ষেপ নিচ্ছে।

 

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিশ্বের বৃহত্তম বারোটি পানীয় ব্র্যান্ড এই পরিকল্পনা উন্মোচন করে। যুক্তরাজ্যের টেসকো, সাইনসবারিস, আসদা এবং উবার ইটসের মতো খুচরা বিক্রেতাদের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে এই পরিকল্পনাটি শুরু করে তারা।

 

চুক্তির আওতায় যে সকল কর্মচারী খাবার ও পানীয় ক্রেতাদের বাসায় পৌঁছে দেয় তাদের নতুন করে নির্দেশ দেওয়া হয়েছে। কারো মধ্যে যদি নেশার চিহ্ন দেখা যায় অথবা সন্দেহ হয় অপ্রাপ্ত বয়স্ক তাহলে প্রয়োজনে অ্যালকোহল সরবরাহ করতে অস্বীকার করতে বলা হয়েছে তাদের।

 

উবার ইটসের ডেলিভারি ম্যানদের নির্দেশনা দেয়া হয়েছে, আপনি যদি ক্রেতাকে সন্দেহ করেন নেশাগ্রস্ত অবস্থায় আছে তবে দয়া করে আপনার অ্যাপ্লিকেশনটিতে ‘ইনটক্সিকেটেড’ নির্বাচন করুন এবং বিনয়ের সাথে গ্রাহককে জানান যে আপনি সরবরাহ সম্পূর্ণ করতে পারবেন না।

 

ভারতের হিপবার, আফ্রিকার জুমিয়া এবং চীনের জেডি ডট কম সহ অন্যান্য দেশের অনলাইন খুচরা বিক্রেতারা এবং সরবরাহ পরিষেবাও এতে অংশ নিচ্ছে।

 

অ্যালকোহল বাজার গবেষণাসংস্থা আইডাব্লুএসআর জানিয়েছে, বিশ্বব্যাপী অনলাইন অ্যালকোহল অর্ডার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্যে এই হার প্রায় দ্বিগুণ হয়ে গেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় তিন গুন বৃদ্ধি পেয়েছে।

 

করোনা ভাইরাস মহামারি চলাকালীন সময় যুক্তরাজ্যের পাব, বার এবং রেস্তোঁরা বন্ধ থাকার কারণে সামগ্রিকভাবে অ্যালকোহলের বিক্রি সেখানে হ্রাস পেলেও সুপারমার্কেট এবং অনলাইনে বিক্রি বেড়েছে।

 

সূত্র: দ্য গার্ডিয়ান
২৯ জানুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে হাসপাতালের রোগীদের হোটেলে স্থানান্তর!

অনলাইন ডেস্ক

ভ্যাকসিন পাসপোর্ট পরিকল্পনা থেকে সরে এলো যুক্তরাজ্য

অতিরিক্ত ইনসুলিন দিয়ে ১৯ রোগীকে হত্যা করেছেন মার্কিন নার্স