12.1 C
London
May 21, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

মৌলভীবাজার ঘুরতে আসার প্রধান অসুবিধা সড়কপথ

প্লাষ্টার উঠে গিয়ে ইট সলিং দেখা যাচ্ছে। ছবি: বদিউল আলম


বিশেষ প্রতিনিধি: মৌলভীবাজারের শমসেরনগর  বিমান বন্দরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে নির্মিত। দক্ষিণপূর্ব এশিয়ার এটি সর্ববৃহৎ সামরিক বিমানঘাঁটি। বর্তমানে বাংলাদেশ বিমানবাহিনীর প্রশিক্ষণসহ বিভিন্ন কাজে এই ঘাঁটি ব্যবহার করা হয়।

বিমানবন্দরের পাশেই রয়েছে কমলগঞ্জ বধ্যভূমির দীর্ঘ সীমান্ত এলাকা, চাতলাপুর স্থলবন্দর, পাহাড়-পর্বতসহ একাধিক দর্শনীয় স্থান শমসেরনগরে।

অনেক পর্যটক শমসেরনগরে আসেন নতুন আবিষ্কৃত হামহাম জলপ্রপাত দেখতে। কিন্তু সেখানে ঘুরতে আসা পর্যটক ও স্থানীয় জনসাধারণের মুখে মুখে উচ্চারিত হচ্ছে যোগাযোগ ব্যবস্থা নিয়ে নানা অভিযোগ।

 পর্যটন নগরী মৌলভীবাজারের শমসেরনগরে ভাঙ্গা রাস্তায় অবর্ণনীয় দুর্ভোগের স্বীকার হচ্ছেন দেশের বিভিন্ন প্রান্ত এমনকি বিদেশ থেকে বেড়াতে আশা পর্যটকরা। ভাঙ্গা রাস্তার কারণে তাদের গুনতে হচ্ছে অধিক ভাড়া। পাশাপাশি নষ্ট হচ্ছে অতিরিক্ত সময়।

প্লাস্টার উঠে গিয়ে ইট সলিং দেখা যাচ্ছে। ছবি: বদিউল আলম

এক ঘণ্টার রাস্তায় সময় লাগছে দেড় থেকে দুই ঘণ্টা। এর কারণে সবগুলো পর্যটন স্পট ঘুরে দেখা সম্ভব হচ্ছে না পর্যটকদের। একটি স্পট ঘুরে আসতে আসতে অন্য স্পটে যায়ার সময় থাকে না।

পর্যটন স্পটগুলোর জন্য নির্মিত সড়কের বেহাল দশায় এর কারণ বলে অভিযোগ তুলছেন ঘুরতে আসা পর্যটকরা।

শমসেরনগরের স্থানীয় ইম্পোর্ট ও এক্সপোর্ট  ব্যবসায়ী সৈয়দ ইশতিয়াক বাবেল টিভিথ্রি প্রতিনিধিকে বলেন, শমসেরনগর অনেক সুন্দর জায়গা আছে। পর্যটনের জন্য একটি অন্যতম স্থান শমসেরনগর। এখানে যে পর্যটকেরা আসেন তাদের থাকার জন্য উন্নতমানের রিসোর্ট রয়েছে। কিন্তু এই রাস্তার দুর্ভোগের জন্য আমরা শুধু পিছিয়ে আছি। পর্যটনকে আকর্ষণীয় করতে হলে অন্তত প্রধান রাস্তাগুলো ঠিক করা উচিত।       

শমসেরনগর আল্ট্রা ট্রেইল ম্যারাথন নিয়ে কাজ করেন নবিল শমসেরী। তিনি বলেন, শমসেরনগর এয়ারপোর্টে চালু করার পাশাপাশি রাস্তাঘাটের উন্নয়ন এবং থানা বাস্তবায়নের দাবি জানাই প্রশাসনের কাছে। অনেক পর্যটক আসেন এখানে। তাদের নিরাপত্তা নিশ্চিত করা উচিত প্রশাসনের। 

তিনি আরও বলেন, মৌলভীবাজার ঘুরতে আসার সবচেয়ে বড় অসুবিধা হলো এখানকার রাস্তাঘাট।       

সরেজমিন দেখা যায়, দীর্ঘদিন ধরে সংস্কার কাজ না হওয়ায় যায়গায় যায়গায় কার্পেট ভেঙ্গে বড় বড় গর্ত ও খানাখন্দ সৃষ্টি হয়েছে। সম্প্রতি সড়কের উপরের কার্পেট তুলে ফেলায় বর্তমানে সড়কটি যানবাহন ও জনসাধারণের চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। ফলে জেলা সদরে চলাচলকারী যানবাহনের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

০১ সেপ্টেম্বর ২০২০
এমকেসি

আরো পড়ুন

বাংলাদেশে বায়োমেট্রিক ভিসাসংক্রান্ত নথির মেয়াদ ৩০ দিন বাড়িয়েছে কানাডা

২২ কৃষি পণ্যে শীর্ষ দশে বাংলাদেশ

বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ