4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের উঠে যাচ্ছে রাত ১০টার কারফিউও

২ ডিসেম্বর শেষ হয়ে যাবে যুক্তরাজ্যের ২য় জাতীয় লকডাউন। এরপর থেকে রাত ১১ টা পর্যন্ত বার, পাব ও রেস্টুরেন্টে খোলা থাকবে।

 

জনগণকে বড়দিন পালনের সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। আর লকডাউন না দিয়ে দেশেটিকে বিভিন্ন স্তরে ভাগ করে করোনা নিয়ন্ত্রণে আনার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী।

 

তিন স্তরের নীতিমালায় আনা হবে বেশ কিছু পরিবর্তন। এই পরিকল্পনায়, বড় ও মাঝারি ব্যবসাগুলো যেনো বসন্ত পর্যন্ত টিকে থাকতে পারে সে ব্যাপারে গুরুত্ব দেয়া হবে।

 

সেপ্টেম্বরে ডাউনিং স্ট্রিট রাত ১০টার পর কারফিউ জারি করে। শুরু থেকেই এই নিয়ম নিয়ে সমালোচনা হচ্ছিলো। এমনকি এই সিদ্ধান্ত বাতিলে মামলা পর্যন্ত হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন দেয়ার কারণে টরি বিদ্রোহীদের মুখোমুখি হয়েছিলেন। টরি এমপিদের সন্তুষ্ট করার জন্য বরিস জনসন এবার তাদের দাবির সাথে সম্মত হয়েছেন।

 

এই অবস্থা কত দিন থাকবে তা ভ্যাকসিনের উপর নির্ভর করছে। অক্সফোর্ডসহ অন্য ভ্যাকসিনগুলোর সাফল্যে আশাবাদি হয়ে উঠছে ব্রিটিশ সরকার। তারা বলছে, ভ্যাকসিন বাজারে চলে আসলে লকডাউন আর প্রয়োজন হবে না বলেও আশা প্রকাশ করছেন তারা। সেবাখাতকে সুবিধা দিতেই নতুন করে পরিকল্পনা সাজানো হচ্ছে।

 

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি নতুন গবেষণায় দেখা গেছে দ্বিতীয় জাতীয় লকডাউনের সময় ইংল্যান্ডে করোনা ভাইরাস সংক্রমণ প্রায় এক তৃতীয়াংশ কমেছে।

 

সূত্র: স্কাই নিউজ
১ ডিসেম্বর ২০২০
এসএফ / এনএইচ

আরো পড়ুন

বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন কে?

যুক্তরাজ্যের আশ্রয় প্রার্থীদের অন্যত্র পাঠানোর বিষয়টি বিবেচনা করবে সরকার

ঋণ ও করের চাপে যুক্তরাজ্যে অর্ধলাখ ব্যবসায় ধস