14 C
London
June 23, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বাড়তে যাচ্ছে ব্রডব্যান্ড সেবার মান

যুক্তরাজ্যের বিভিন্ন শহরের ব্রডব্যান্ড সেবা মান বাড়ানোর জন্য আপগ্রেডেশনের কাজ শুরু হতে যাচ্ছে। ওপেনরিচ শীঘ্রই পশ্চিম নর্থহ্যাম্পটনশায়ার অঞ্চলে আপগ্রেডেশনের কাজ শুরু করবে বলে জানা যায়।

লন্ডন শহরের স্থানীয় কাউন্সিল জানিয়েছে কাউন্টি সমূহে ব্রডব্যান্ড লাইন দ্রুত গতি করতে প্রায় সকল বাড়িতেই কাজ শুরু করতে হবে। সিক্স মিলিয়ন পাউন্ড প্রজেক্টের অধীনে নর্থহ্যাম্পটনশায়ারের সাতটি এক্সচেঞ্জ অঞ্চলে নতুন সরঞ্জাম ইনস্টল করা হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

পশ্চিম নর্থহ্যাম্পটনশায়ার কাউন্সিল জানায়, তাদের কাউন্সিলের সকল নাগরিকের দ্রুত ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করার জন্য এই “গুরুত্বপূর্ণ পদক্ষেপ” গ্রহণ করা হয়েছে। যার ফলে ২১,০০০ বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে “গিগাবিট-সক্ষম প্রযুক্তি” ব্যবহার করতে পারবে জনসাধারণ।

কাউন্সিল বলেছে এই আপগ্রেডেশনের ফলে স্থানীয় ব্যবসায়ী ও বাসিন্দারা ১ জিবিপিএস (প্রতি সেকেন্ডে গিগাবিটস) ডাউনলোডের গতি পাবে, যা ১০০০ এমবিপিএস (প্রতি সেকেন্ডে মেগাবিটস) এর সমতুল্য।

ইউকে জুড়ে ২০১৮ সালে গড় ডাউনলোডের গতি ছিল মাত্র ৪৬.২ এমবিপিএস যা আপগ্রেডেশনের ফলে অনেক বৃদ্ধি পাবে।

ওয়েস্ট নর্থহ্যাম্পটনশায়ার কাউন্সিল জানায় আপগ্রেডেশনের এই ঘোষণাটি “স্থানীয় অর্থনীতিতে ৬.৩ মিলিয়ন পাউন্ডের বেশি বিনিয়োগ যোগ করবে। যা অর্থনীতি সচল করতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে যাচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৫ জুন ২০২৪

আরো পড়ুন

হোম সেক্রেটারির পদ ছাড়লেন সুয়েলা ব্র্যাভারম্যান

অনলাইন ডেস্ক

লন্ডনে বিক্রি হচ্ছে রবীন্দ্রনাথের বাড়ি

অনলাইন ডেস্ক

নতুন সমালোচনার জন্ম দিয়ে পদ হারাতে যাচ্ছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী