2.5 C
London
March 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে উচ্ছেদ করা যাবে না কোনো ভাড়াটেকে

যুক্তরাজ্যের আবাসন সচিব মাইকেল গভ বিবিসিকে বলেছেন পরবর্তী সাধারণ নির্বাচনের মাধ্যমে ইংল্যান্ডে ভাড়াটেদের বাড়ি হতে সকল ধরনের উচ্ছেদ নিষিদ্ধ করা হবে।

যুক্তরাজ্যে নতুন বিলের অধীনে, বাড়িওয়ালারা চাইলেই ভাড়াটেদের ঘর থেকে বের করে দিতে পারবে না। কেবল সম্পত্তি বিক্রি করতে ইচ্ছুক বা পরিবারের কোনো ঘনিষ্ঠ সদস্য বাড়িতে থাকার প্রয়োজন হয় তখন নির্দিষ্ট সময়ে নোটিশ প্রদান করেই তবে ভাড়াটেদের উচ্ছেদ করতে সক্ষম হবেন ল্যান্ডলর্ডরা।

জাতীয় আবাসিক ল্যান্ডলর্ডস অ্যাসোসিয়েশন আদালতকে এই বিষয়ে নজর দেয়ার আহ্বান জানিয়েছে। ল্যান্ডলর্ড তাদের নিজের সম্পদ বৈধভাবে আরও দ্রুত ফিরে পাওয়া উচিত।

গত বছর, মিঃ গভ কনজারভেটিভ এমপিদের উদ্দেশ্যে বলেছিলেন, আদালতের ব্যবস্থা সংস্কার না হওয়া পর্যন্ত এই বিষয়ের উপর স্থিতিবস্তা জারি করা উচিত। উচ্ছেদের অপব্যবহার করতে চায় ল্যান্ডলর্ডরা, তাই এই বিষয় মোকাবেলা করা জরুরি।

অনেক ল্যান্ডলর্ড নিজের ভাড়াটেদের কোনো কারণ ছাড়াই উচ্ছেদের হুমকি প্রদান করে। উল্লেখ্য যে, যুক্তরাজ্যের আবাসন সচিব মাইকেল গোভকে হাউস বিল্ডিংয়ের আইন ও সরকারের রেকর্ডের বিষয়ে চ্যালেঞ্জ জানানো হয়েছিল।

চ্যালেঞ্জের বিষয়ে তিনি বলেন, কনজারভেটিভ পার্টির ২০১৯ সালের নির্বাচনী ইশতেহারে ২০২০ সালের মাঝামাঝি সময়ের ভিতরে ইংল্যান্ডে প্রায় ৩০০,০০০ লাখ বাড়ি তৈরির প্রতিশ্রুতি দিয়েছিল তবে লক্ষ্যটি এখনও পূরণ হয়নি।

মিঃ গোভ বলেন, সরকার বাড়ির সরবরাহ বাড়ানোর জন্য ব্যবস্থা নিচ্ছে, গত ৩০ বছরের মধ্যে গত চার বছর ধরে নির্মিত হয়েছে সর্বোচ্চ সংখ্যক নতুন বাড়ি। কনজার্ভেটিভ সরকার সমস্যা চিহ্নিত কর‍তে সক্ষম হয়েছে এবং দ্রুততার সাথে এর সমাধান কর‍তে ইচ্ছুক।

লেবার দলের উপ -নেতা ও ছায়া হাউজিং সেক্রেটারি অ্যাঞ্জেলা রায়নার বলেন, ” বছরের পর বছর ভাঙ্গা প্রতিশ্রুতি বাজিয়ে গিয়েছে কনজারভেটিভ সরকার। এখন আবাসিক সচিব যে সুরে কথা বলছেন তা অনভিপ্রেত। তবে ন্যায়বিচার ব্যবস্থা ভেঙ্গে পড়তে দেওয়া যাবে না। টোরিরা নিজেদের ব্যর্থতা ঢাকতে একেক সময় একেক কথা বলে যাচ্ছে। তাদের জনপ্রিয়তা একদম তলানিতে ঠেকেছে বিধায় তাদের আচরণ ন্যায়সঙ্গত নয়।”

গত অক্টোবরে, যুক্তরাজ্যের সংসদ সদস্যরা ভাড়াটে সংস্কার বিলের উপর বিতর্ক শুরু করেছিলেন। যার মধ্যে ইংল্যান্ডে কোনো কারণ ছাড়া ভাড়াটেদের উচ্ছেদের নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে। তবে বিলটি এখনও সংসদের মাধ্যমে আইনে রুপান্তরিত হয় নাই।

সূত্রঃ বিবিসি

এম.কে
১১ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

লন্ডনে ১১ শতাংশ হারে বাড়ছে গৃহহীন, বড়দিনে ফুটপাতে রাত কাটবে দেড় লক্ষাধিক মানুষের

নিউজ ডেস্ক

মাদকাসক্ত মায়ের অবহেলায় ৭ বছরের শিশুর নিষ্ঠুর মৃত্যু

অনলাইন ডেস্ক

টিকা প্রত্যাখ্যানকারী ‘স্বার্থপরদের’ জনসমাগমে নিষিদ্ধ করা হবে: ব্রিটিশ মন্ত্রী