4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে হামাস-ইসরায়েল যুদ্ধে বাড়ছে হেইট ক্রাইম

ব্রিটেনের মুসলমানরা জানিয়েছে তারা সন্ধ্যার পরে বাড়ি থেকে বের হতে ভয় পাচ্ছেন। নতুন পরিসংখ্যান হতে দেখা যায় হামাস কর্তৃক ইসরায়েলে ৭ অক্টোবর হামলার পর থেকে ইসলামোফোবিক ঘটনার সংখ্যা দিন দিন বৃদ্ধি পেয়েছে।

লন্ডনের দাতব্য সংস্থা ইসলামফোবিয়া রেসপন্স ইউনিট (আইআরইউ) বলেছে, অনেক ঘটনায় ফিলিস্তিনের পক্ষে সমর্থন থাকা নিয়ে মুসলিমদের লক্ষ্যবস্তুতে পরিনত করা হচ্ছে। কারণ ইসরায়েল-হামাস যুদ্ধ ক্রোধের জন্ম দিচ্ছে অব্যাহতভাবে।

ইন্ডিপেন্ডেন্টের সাথে কথা বলা মুসলমানরা বলেন, তারা ফিলিস্তিনি পতাকা টানানোর কারণে তাদের ঘরের জানালার কাঁচ পাথর ছুঁড়ে ভাঙ্গা হয়েছে কয়েকবার। একজন কিশোরী জানিয়েছেন তিনি স্কুলে ফিলিস্তিনি ব্যাজ লাগানোর কারণে শিক্ষকরা তাকে জিজ্ঞাসাবাদ করেছিলেন।

আইআরইউ জানায় ইসরায়েলে হামাসের হামলার পরে অক্টোবর মাস হতে ইসলামোফোবিয়ার খবরে ৩৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্রিটেনের ইহুদি সম্প্রদায়ের উপরও হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। হিংসাত্মক ঘটনা নিয়ে সিকিউরিটি ট্রাস্ট নামক দাতব্য সংস্থা এক রিপোর্টে প্রকাশ করে তাতে ২০২৩ সালের ০৭ অক্টোবর পরে ঘটনার বৃদ্ধির খবর পাওয়া যায়।

উল্লেখ্য যে আইআরইউকে একটি পৃথক ঘটনায় রিপোর্ট করা একজন ৩২ বছর বয়সী মুসলিম ডাক্তার বলেন, ” ৫ ফেব্রুয়ারি রাতে জেগে উঠলে ম্যানচেস্টারে তার বাড়ির একটি জানালার কাঁচ ভেঙ্গে বড় একটি পাথরের টুকরো প্রবেশ করে। এই ঘটনাটি তাকে আর ঘুমাতে দেয় নাই। যার কারণে দুই সপ্তাহে মানসিক চাপে পড়ে কাজ বন্ধ করতে বাধ্য হন তিনি।”

সূত্রঃ দ্য ইন্ডিপেন্ডেন্ট

এম.কে
২৬ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

দুই দশক পর বন্ধ হচ্ছে অ্যামাজনের বুক ডিপোজিটরি

যুক্তরাজ্য মৎস খাতে দেখা দিয়েছে শ্রমিক সংকট

ব্রেক্সিট মন্ত্রী লর্ড ফ্রস্টের পদত্যাগ