4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

সউদী আরবে বিশ্বের প্রথম থ্রিডি মসজিদ উদ্বোধন

বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদ তৈরি করে দুবাইকে ছাড়িয়ে গেছেন এক সউদী নারী। আরব মিডিয়া জানায়, সউদী আরবের ব্যবসায়ী ওয়াজানাত আব্দুল ওয়াহেদ জেদ্দার উপকণ্ঠে বিশ্বের প্রথম মসজিদের নির্মাণকাজ সম্পন্ন করেছেন, যা থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে তৈরি। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আব্দুল আজিজ আবদুল্লাহ শরবতলি নামের এ থ্রিডি প্রিন্টেড মসজিদটি নির্মাণ করে মহিলা তার মৃত স্বামীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

৬০ হাজার বর্গফুটের এ মসজিদটির নাম ওয়াজানাত তার মৃত স্বামীর নামে রেখেছেন। মসজিদটি নির্মাণে তারা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান গুয়ানলি থেকে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি নেন। ঐতিহ্যবাহী নির্মাণের বিপরীতে প্রকল্পটি সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে সম্পাদিত হয়েছে। বিল্ডিংটির নকশার দিকে বিশেষ মনোযোগ দেওয়া হয় যাতে মুসল্লিদের আরাম হয়। এ ডিজাইনের বিশেষত্ব হল পবিত্র রমজান মাসের শুরুতে জুমার নামাজ এবং তারাবিহ নামাজের সময় এটি মুসল্লিদের জন্য আরো জায়গা দেবে।

মসজিদের প্রবেশদ্বারের দরজা এবং বাইরের সম্মুখভাগের নকশা স্থাপত্যের পরিচয়কে প্রতিফলিত করে এবং প্রাকৃতিক আলোকে প্রবেশ করতে দেয়। একজন মহিলার তৈরি থ্রিডি প্রিন্টেড মসজিদটি ন্যাশনাল হাউজিং কোম্পানির কাছ থেকেও সহায়তা পেয়েছে। গত সপ্তাহে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতারাও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, গত বছর দুবাই ঘোষণা করেছিল যে, ২০২৫ সালের মধ্যে তারা থ্রিডি প্রিন্টিং কৌশল ব্যবহার করে ৬০০ মুসল্লির জন্য একটি ২১ হাজার ৫০০ বর্গফুটের দ্বিতল মসজিদ প্রস্তুত করবে। তবে তার আগেই জেদ্দায় থ্রিডি মসজিদ উদ্বোধন করে দুবাই থেকে এগিয়ে গেল সউদী আরব।

সূত্রঃ এস ডেইলি

এম.কে
১৩ মার্চ ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্য ও বাংলাদেশসহ ৫ দেশের হজযাত্রীদের জন্য আঙুলের ছাপ বাধ্যতামূলক করল সৌদি

অনলাইন ডেস্ক

ওমরাহ পালনে ভিসা সংক্রান্ত নতুন নির্দেষণা

সৌদি আরবে বিশ্বের বৃহত্তম বিমানবন্দরটি চালু হবে ২০৩০ সালে

নিউজ ডেস্ক