9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

সারাদেশে পরিবহন ধর্মঘট, যাত্রীদের চরম ভোগান্তি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির জের ধরে শুক্রবার (৫ নভেম্বর) সকাল থেকে শুরু হওয়া বাস মালিকদের ধর্মঘটে রাজধানীতে দেখা গেছে গণপরিবহনের তীব্র সংকট। ঢাকার বেশিরভাগ গণপরিবহন যেহেতু ব্যক্তি মালিকানাধীন, তাই মালিকরা অতিরিক্ত অর্থে জ্বালানি কিনে লোকসানের আশঙ্কায় পরিবহন বের করেননি পথে। ফলে রাজধানীসহ সারা দেশেই সাধারণ মানুষকে পড়তে হয়েছে চরম ভোগান্তিতে। রাজধানীতে অটোরিকশা, রিকশা ও বাইকের ভাড়া তিন গুণ হয়ে গেছে।

 

শুক্রবার রাজধানীতে সরকারি-বেসরকারি অসংখ্য নিয়োগ পরীক্ষা রয়েছে। সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা আজ সকালে অনুষ্ঠিত হয়েছে। ছুটির দিন হলেও আজ রাজধানীতে রয়েছে যাত্রীর চাপ। অন্যদিকে, সড়ক পরিবহন মালিক সমিতি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশন এবং ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির ডাকা ধর্মঘটের কারণে শুক্রবার সকাল ৬টা থেকে নগরীতে বন্ধ রয়েছে গণপরিবহন।

 

পরীক্ষার্থীদের কথা চিন্তা করে পরিবহন মালিক শ্রমিকদের ডাকা পরিবহন ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 

শুক্রবার (৫ নভেম্বর) সকালে পরিবহন ও সেতুমন্ত্রী তার সরকারি বাসভবনে ব্রিফিংকালে পরিবহন মালিক শ্রমিকদের প্রতি এ আহ্বান জানান।

 

ওবায়দুল কাদের বলেন, আগামী ৭ নভেম্বর রোববার বিআরটিএর ভাড়া পুননির্ধারণ কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে আলাপ আলোচনা করে বাস্তবভিত্তিক মূল্য সমন্বয়ের মাধ্যম জনগণের উপর বাড়তি চাপ সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করা হবে।

 

এ সময় বঙ্গবন্ধু সেতু ও মুক্তারপুর সেতুর টোলভাড়া বৃদ্ধি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ খরচ বৃদ্ধির কারণে অনুমোদিত যানবাহনের শ্রেণীবিন্যাস এবং টোলহার বৃদ্ধি করা হয়েছে।

 

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সেতুতে সর্বশেষ ২০১১ সালে টোলহার বাড়ানো হয়েছিল, দীর্ঘ ১০ বছর পর এই সেতুর টোলহার বাড়ানো হয়েছে। অন্যদিকে ২০০৮ সালে মুক্তারপুর সেতু চালু হওয়ার পর এই প্রথম সেখানে টোলহার বাড়ানো হয়েছে।

 

সেতুমন্ত্রী বাস্তবভিত্তিক ও যৌক্তিক হারে টোলের হার বৃদ্ধির বিষয়টি মেনে নেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।

 

৫ নভেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

লন্ডনে স্বস্তিকাযুক্ত ইসরায়েলের পতাকা টানিয়ে এক ব্যক্তি গ্রেপ্তার

অ্যাক্সিডেন্টাল ল্যান্ডলর্ড  

অনলাইন ডেস্ক

ওমরাহ পালনে ই-ভিসা চালু করেছে সৌদি