12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেটেও শুরু হবে অনলাইনে পেঁয়াজ বিক্রি

পেঁয়াজ। চিত্রগ্রাহক: শাকিল

বিশেষ প্রতিনিধি: সিলেটে অনলাইনের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। কবে নাগাদ বিক্রি শুরু হবে বিষয়টি এখনও নির্দিষ্ট না হলেও শিগগিরই সিলেটবাসী এ সুবিধা পাচ্ছেন বলে টিভিথ্রিকে জানালেন টিসিবির সিলেট আঞ্চলিক কার্যালয়ের প্রধান মো. ইসমাইল মজুমদার।

জানা গেছে, খোলা বাজারের পাশাপাশি এখন অনলাইনেও পাওয়া যাচ্ছে টিসিবির পেঁয়াজ। ৩৬ টাকা কেজিতে একজন ক্রেতা সর্বোচ্চ ৫ কেজি পেঁয়াজ কিনতে পারবেন।২০ সেপ্টেম্বর অনলাইনে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম ‘ঘরে বসে স্বস্তির পেঁয়াজ’ উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আপাতত আটটি অনলাইন প্রতিষ্ঠান ঢাকা ও চট্টগ্রামে অনলাইনে পেঁয়াজ বিক্রি করবে। তবে সিলেটে এ সেবা শিগগিরই শুরু হবে।

সিলেটের তরুণ ব্যবসায়ী ও ছাত্র ঝর্ণারপাড়ের খালেদ আহমদ টিভিথ্রির বিশেষ  প্রতিনিধিকে বলেন, সরকারের এই উদ্যোগ খুবই ভালো। ডিজিটালাইজ হোক সবকিছু তাতে মজুদদারদের সিণ্ডিকেট ভাঙ্গবে সহজে।

২০ সেপ্টেম্বর প্রাথমিকভাবে নির্বাচিত টিসিবির অনলাইন ডিলারশিপ পেয়েছে পাঁচটি প্রতিষ্ঠান। সেগুলো হলো, চালডাল, স্বপ্ন অনলাইন, সিন্দাবাদ ডটকম, সবজি বাজার ডটকম এবং যাচাই ডটকম। এছাড়া সোমবার থেকে বিডিসোল, একশপ ও অন্য একটি প্রতিষ্ঠান এ ধারাবাহিকতায় যুক্ত হতে পারে। উইন্ডি নামে নারী উদ্যোক্তাদের একটি কমন প্লাটফর্ম থেকেও টিসিবির পেঁয়াজ বিক্রি হবে।

পেঁয়াজের মূল্য বৃদ্ধি ঠেকাতে এবং মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাদের অনলাইনে পেঁয়াজ পেতে এ কর্মসূচি গ্রহণ করেছে সরকার। সীমিত ও নির্বাচিত কিছু অনলাইন শপের মাধ্যমে পেঁয়াজ কিনতে পারবে জনসাধারণ।

আপাতত ৩৬ টাকা প্রতিকেজি পেঁয়াজের দাম নির্ধারণ করা হয়েছে। একজন ক্রেতা সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ কিনতে পারবেন। তবে আপাতত এই সীমা তিন কেজি নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রতিটি অর্ডারের ডেলিভারি মূল্য ঠিক করা হয়েছে সর্বোচ্চ ৩০ টাকা।

২২ সেপ্টেম্বর ২০২০
এমকেসি

আরো পড়ুন

বাংলাদেশের পাশে থাকবে জাপান: জাপানি রাষ্ট্রদূত 

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস হাইকোর্টের রায়ে জিতলেন

বাংলাদেশে ভিসা অ্যাপয়েন্টমেন্ট নিয়ে ইতা‌লি দূতাবাসের নতুন নির্দেশনা