5.7 C
London
February 29, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসিলেট

সিলেটে পৌঁছালো ২২৮০০ ডোজ করোনা ভ্যাকসিন

সিলেটে প্রথম ধাপে ১৯টি কার্টনে পৌঁছালো ২২ হাজার ৮০০ করোনা ভ্যাকসিন। রোববার (৩১ জানুয়ারি) দুপুরে ভ্যাকসিনের চালানটি একটি রেফ্রিজারেটর সম্বলিত গাড়িতে পুলিশি পাহারায় করে সিলেটে পৌঁছায় বলে জানায় দেশীয় সংবাদমাধ্যমগুলো।

 

জানা যায়, সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল ভ্যাকসিনের চালানটি গ্রহণ করেন এবং নিজ কার্যালয়ে সম্প্রসারিত টিকা দান অন প্রোগ্রাম (ইপিআই) টিকা রাখার ভবনে সংরক্ষণ করেন। সেখানে সংরক্ষণাগারে ২২৪ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ফ্রিজে টিকা রক্ষণাবেক্ষণ করা হবে।

 

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল সাংবাদিকদের বলেন, ১৯টি কার্টনে এক হাজার ২০০টি করে ভ্যকসিন রয়েছে। সে হিসেবে প্রথম ধাপে সিলেটে ২২ হাজার ৮০০ কোভিড ভ্যাকসিন এসেছে। দ্বিতীয় চালান আগামী মাসে আসবে ধারণা করছেন তিনি।

 

তিনি বলেন, ভ্যাকসিন দেওয়ার সম্ভাব্য তারিখ ৭ ফেব্রুয়ারি। ভ্যাকসিন প্রয়োগে যে কলাকৌশল দরকার, সেই কলাকৌশলের নিয়ম জানতে ঢাকায় গিয়ে দুই জন প্রশিক্ষণ দিয়েছেন। যারা কলাকৌশলী তাদের ৭২ জনকে রোববার দুইটি ভেন্যুতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তারা গিয়ে টিকাদান কেন্দ্রে যারা স্বাস্থ্যকর্মী ও স্বেচ্চাসেবীদের প্রশিক্ষণ দেবেন।

 

সিভিল সার্জন বলেন, টিকাদানের জন্য মহানগর এলাকায় সিটি করপোরেশনের অধীনে ২৫টি কেন্দ্রসহ সিলেটের জেলা ও উপজেলায় ১৫৩ কেন্দ্র রয়েছে। প্রতি কেন্দ্রে দুই স্বাস্থ্যকর্মী ও চার স্বেচ্ছাসেবীর প্রশিক্ষণ দেওয়া হবে ৪ ফেব্রুয়ারি।

 

সিলেট সিটি করপোরেশন সূত্র জানায়, করোনার টিকাদানের জন্য ওসমানী মেডিক্যাল কলেজে চারটি, সদর হাসপাতালে আটটি এবং পুলিশ লাইন হাসপাতালে কেন্দ্র করা হয়েছে। এই কেন্দ্রগুলোতে ১৩টি টিম কাজ করবে। পাশাপাশি আরও ১০টি টিম টিকাদানের জন্য প্রস্তুত রাখা হবে। টিকাদান পরিস্থিতি পর্যবেক্ষণে প্রতিটি হাসপাতালে একটি করে মেডিক্যাল টিম থাকবে।

 

প্রথম ধাপে ২২ হাজার ৮০০ ভ্যাকসিন আসলেও পর্যায়ক্রমে ১০ লাখের বেশি ভ্যাকসিন পাবে সিলেট বিভাগ। আর টিকাদান কার্যক্রমের সুষ্টুভাবে সম্পন্নে সিলেটে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

 

৩১ জানুয়ারি ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ইউরো জিতলে ছুটির দাবিতে চাপের মুখে বরিস জনসন

অনলাইন ডেস্ক

দেশ ছেড়ে পালালেন আফগান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

আর নয় এরোপ্লেন মোড, ফ্লাইটে কল করার অনুমোতি দিচ্ছে ইইউ

অনলাইন ডেস্ক