4 C
London
April 26, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ই-সিগারেট নিয়ে যুক্তরাজ্য প্রধানমন্ত্রীর ক্ষোভ

ইউকে প্রধানমন্ত্রী ঋষি সুনাক মঙ্গলবার শিশুদের স্বাস্থ্যরক্ষা ও সচেতনতা নিয়ে বলেন, “দুর্বৃত্তদের হাত থেকে রক্ষা করার জন্য একটি ক্র্যাকডাউন চালু করার সময় এসেছে। এমন কিছু অনলাইনে খারাপ ব্যবসায়ী রয়েছে যারা শিশুদের কাছেও ভ্যাপ বা বাষ্প জাতীয় সিগারেট বিক্রি করে যাচ্ছে। যা শিশুদের শরীরের জন্য খুবই ক্ষতিকর।

তিনি আরো বলেন, “আমার কন্যারা ১০ এবং ১২ বছর বয়সী, আমি চাই না যে তারা দোকান হতে খুব সহজে ভ্যাপস কিনতে পারুক। ”

যুক্তরাজ্য সরকার, শিশুদের ভ্যাপ গ্রহণকে আরও নিরুৎসাহিত করার জন্য স্কুলের স্বাস্থ্য শিক্ষা (আরএসএইচই) পাঠগুলিতে ভ্যাপ বা ই-সিগারেট গ্রহণের স্বাস্থ্য ঝুঁকি বিষয় অন্তর্ভুক্ত করবে বলে প্রধানমন্ত্রী নিশ্চিত করেন।

 

 

 

 

ঋষি সুনাক এক বিবৃতিতে বলেন, আমি বাচ্চাদের ই-সিগারেটের বিক্রি অতিরিক্ত বৃদ্ধি পাওয়া নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং স্কুল শিশুদের হাতে সীসা যুক্ত অবৈধ ই-সিগারেটের খবর পেয়ে হতবাক।

ব্রিটিশ প্রধানমন্ত্রী যোগ করেন, বাচ্চাদের কাছে বিপণন এবং ভ্যাপের অবৈধ বিক্রয় পুরোপুরি অগ্রহণযোগ্য এবং আমি এটা বন্ধ করতে আমার শেষ পর্যন্ত চেষ্টা করে যাবো।

সাম্প্রতিক জাতীয় স্বাস্থ্যসেবার এক প্রতিবেদনে দেখা যায় ২০২১ সালে ১১-১৫ বছর বয়সী শিশুদের ৯ শতাংশ ই-সিগারেট বা ভ্যাপ ব্যবহার করেছে, যা ২০১৮ সালের চেয়ে ৬ শতাংশ বেশি।

ইংল্যান্ডের চিফ মেডিকেল অফিসার অধ্যাপক ক্রিস হুইটি বলেছেন, ভ্যাপ ব্যবহার করে এমন শিশুদের সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই ব্যবসার সাথে জড়িত প্রতিষ্ঠানগুলো রঙ, স্বাদ এবং সস্তা ডিসপোজেবল ব্যবহার করে এই পণ্যগুলিকে শিশুদের নিকট আকর্ষণীয় করে তোলার চেষ্টা করে যাচ্ছে। সরকারের এই বিষয়ে এখনই পদক্ষেপ নেয়া উচিত।

 

এম.কে
৩১ মে ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশ থেকে প্রশিক্ষিত নার্স নিতে আগ্রহী যুক্তরাজ্য

৮ বাংলাদেশিসহ ১২৯ শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান

ভারতের টিকা উৎপাদানকারী সিরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে নিহত ৫