11.5 C
London
June 23, 2024
TV3 BANGLA
স্পোর্টস

হামজার জন্মনিবন্ধন গেছে লন্ডনে, বাংলাদেশে খেলার প্রক্রিয়া শুরু

ইংলিশ ক্লাব লিস্টার সিটিতে খেলা হামজা চৌধুরী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হয়ে খেলবেন, গুঞ্জনটা অনেক দিন ধরেই চলে আসছে। বেশ কিছুদিন ধরেই বাংলাদেশ ফুটবল ফেডারেশন হামজার সঙ্গে যোগাযোগ করে আসছে। তারই ধারাবাহিকতায় এরই মধ্যে বাংলাদেশ থেকে জন্মনিবন্ধনের কাগজও চলে গেছে ইংল্যান্ডে।

লাল-সবুজের জার্সিতে খেলতে হলে সবার আগে পাসপোর্ট করতে হবে। তিন দিন আগে লন্ডনে বাংলাদেশি হাইকমিশনে গিয়েও পাসপোর্ট করতে না পারায় অসন্তুষ্ট হন হামজা ও তার বাংলাদেশি মা রাফিয়া ও তার গ্রেনাডিয়ান বাবা। পাসপোর্ট না করেই নটিংহামে চলে যান তারা। পাসপোর্ট করতে গিয়ে বিড়ম্বনায় পড়া হামজার পুরো বিষয়টি দেখভাল করছে বাফুফে।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলতে হলে অন্যতম শর্তই হলো পাসপোর্ট। আর প্রবাসী ও বংশোদ্ভূত হলে আরও কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। ফিফার কাছে আবেদন করতে হয়। তবে এই মুহূর্তে পাসপোর্ট করাটাই বেশি জরুরি। পাসপোর্ট করতে গিয়ে হামজার বিড়ম্বনায় পড়ার খবরটি অবগত আছেন বাফুফের সাধারণ সম্পাদক।

থাইল্যান্ডের ব্যাংককে এএফসি কংগ্রেস থেকে বাফুফের সাধারণ সম্পাদক বলেন, ‘বাংলাদেশের হয়ে ফুটবল খেলতে হামজা ও তার পরিবার বেশ ইতিবাচক। আমরাও চাই হামজার মতো বড় ফুটবলার আমাদের দেশের হয়ে খেলুক। কিছুদিন আগে জন্মনিবন্ধন করতে তার পরিবারকে সহযোগিতা করেছি। সামনের সব প্রক্রিয়ায়ও বাফুফে তার পাশে থাকবে।’

হামজার বাংলাদেশি পাসপোর্ট হলে বাফুফে ইংল্যান্ড ফুটবল ফেডারেশনের কাছে তার ছাড়পত্র চাইবে। ইংল্যান্ড যুবদলের হয়ে খেলেছিলেন তিনি। ইংল্যান্ড ফুটবল ফেডারেশন ছাড়পত্র দিলে বাফুফে ফিফার কাছে আবেদন করবে। ফিফার প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি ছাড়পত্র দিলেই লাল-সবুজের জার্সি গায়ে জড়াতে পারবেন ২৬ বছর বয়সী এ ডিফেন্সিভ মিডফিল্ডার।

সূত্রঃ দেয়ার পোস্ট ডট লাইভ

এম.কে
১৭ মে ২০২৪

আরো পড়ুন

যেভাবে ক্রিকেট ধ্বংসের পায়তারা করছে আইপিএল

হালান্ডকে টপকে অষ্টম ব্যালন ডি’অর মেসির

জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের