10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

অক্সফোর্ডের টিকা পর্যালোচনা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইউরোপের কয়েকটি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকা দেওয়ার পর ব্লাড ক্লট বা শরীরে রক্ত জমাট বেধে যাওয়ার ঘটনা ঘটেছে। তাই জার্মানি, ইটালি, স্পেন ও ফ্রান্সসহ ইউরোপের এগারোটি দেশ এই টিকা প্রদান স্থগিত করার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন সুরক্ষা বিশেষজ্ঞরা পর্যালোচনা করতে বৈঠক করতে যাচ্ছেন।

 

মঙ্গলবার (১৬ মার্চ) এই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা বলে জানিয়েছে বিবিসি। বৈঠকের পর ধারণা করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিষয়ে বৃহস্পতিবার (১৮ মার্চ) একটি সিদ্ধান্ত জানাবে সংস্থাগুলো।

 

ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের প্রায় ১৭ মিলিয়ন মানুষ ইতোমধ্যে এই ভ্যাকসিনের একটি ডোজ পেয়েছে। তাদের মধ্যে ৪০ জনের থেকেও কম মানুষের রক্তের জমাট বাঁধার রিপোর্ট পাওয়া গেছে বলে জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকা।

 

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লুএইচও) এবং ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) বলছে যে ভ্যাকসিন এবং রক্ত জমাট বাঁধার মধ্যে কোনও যোগসূত্র নেই।

 

সংস্থাটি বলেছে, এই দেশগুলোর পক্ষে প্রতিকূল ঘটনাগুলো নিয়ে উদ্বেগের প্রকাশ করা স্বাভাবিক। এর অর্থ এই নয় যে ঘটনাগুলো টিকাদানের সাথে জড়িত। তার পরেও আমরা তদন্ত করে দেখছি।

 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রুপের পরিচালক প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড বিবিসির টুডে প্রোগ্রামকে বলেছেন, ভ্যাকসিনের কারণে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়ার কোনও প্রমাণ নেই।

 

আইরিশ প্রজাতন্ত্র, ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া এবং আইসল্যান্ড ভ্যাকসিন দেওয়া বিরতি রেখেছে। অন্যদিকে গণ প্রজাতন্ত্র কঙ্গো এবং ইন্দোনেশিয়া তাদের অ্যাস্ট্রাজেনিকা রোলআউট শুরু করতে বিলম্ব করছে। ইতালি ও অস্ট্রিয়া সহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই ভ্যাকসিনের কয়েকটি ব্যাচ ব্যবহার স্থগিত করেছে।

 

১৬ মার্চ ২০২১
এনএইচ

আরো পড়ুন

ঢাকায় নতুন ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুক

নিউজ ডেস্ক

সহজ হচ্ছে ইউরোপের ব্লু-কার্ড পাওয়া

অনলাইন ডেস্ক

গাজার ভাইবোনদের’ সেঞ্চুরি উৎসর্গ রিজওয়ানের

নিউজ ডেস্ক