10.5 C
London
April 27, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অটাম স্টেটমেন্ট ২০২৩: গ্রেট ব্রিটেনের প্রপার্টি মার্কেট 

মোস্তাফিজুর রহমান, লন্ডন

চ্যান্সেলর জেরমি হান্ট গত ২২ নভেম্বর ২০২৩ তারিখে অটাম স্টেটমেন্ট ২০২৩ ঘোষণা করেছে। এই স্টেটমেন্ট জানুয়ারী ২০২৩ সালে প্রধানমন্ত্রী রিসি সুনাক কর্তৃক অঙ্গীকারকৃত প্রধান তিনটি অঙ্গীকার- (ইনফ্লেশন কমানো, অর্থনীতির গতি বাড়ানো এবং ন্যাশনাল ডেবট কমানো) এর উপর ভিত্তি করে ঘোষণা করা হয়েছে। এই স্টেটমেন্টে তিনি নতুন ন্যাশনাল লিভিং ওয়েজ, ন্যাশনাল ইনস্যুরেন্স (NI) রেটের পরিবর্তন, স্টেট পেনশন পেমেন্ট, ইউনিভার্সাল ক্রেডিট ইত্যাদি বিষয়ে সরকারের পরিকল্পনা এবং পাউন্ড বরাদ্দের ঘোষণা দেয়া হয়েছে।

 

অটাম স্টেটমেন্ট ২০২৩ এবং প্রপার্টি সেক্টরের জন্য সরকারের পদক্ষেপঃ 

ইউনিভার্সাল ক্রেডিট  এবং লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধি  

ইনফ্লেশন এর কারণে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়াতে সেপ্টেম্বর ২০২৩ এর ইনফ্লেশন এর উপর ভিত্তি করে, আগামী এপ্রিল ২০২৪ থেকে ইউনিভার্সাল ক্রেডিট  ৬.৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে।

কোভিড-১৯ প্যানডেমিক এরপর লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধি  করা হয়নি এবং এর ফলে ঝুঁকিপূর্ণ ও স্বল্প আয়ের হাউসহোল্ডসমূহকে প্রাইভেট রেন্টাল সেক্টরে প্রপার্টি ভাড়া নিতে কষ্টসাধ্য হয়ে যায়। অটাম স্টেটমেন্ট ২০২৩ এ লোকাল হাউজিং এ্যালাউন্স (LHA) বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছে।

নতুন পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR) 

পারমিটেড ডেভলাপমেন্ট অথবা অনুমোদিত পরিবর্ধন সম্পর্কে আমরা পূর্বে আলোচনা করেছি। অটাম স্টেটমেন্ট ২০২৩ এ পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR) নিয়ে আলোচনা করা হয়েছে। নতুন পারমিটেড ডেভলাপমেন্ট রাইট (PDR) এর মাধ্যমে প্রপার্টি মালিকগন তাদের প্রপার্টির বাহিরের কাঠামো অপরিবর্তিত রেখে প্রপার্টিতে দুটি ফ্লাট বানাতে পারবেন। এর ফলে প্রপার্টি সেক্টরে বিনিয়োগ বাড়বে এবং রেন্টাল প্রপার্টির সংকট কিছুটা কমবে।

 

নেট জিরো স্ট্রাটেজি এবং গ্রীন এনার্জি  

জাতিসংঘের জলবায়ু সম্মেলন COP26 এবং ইউকে হাউজিং সেক্টরে এর প্রভাব নিয়ে আমরা পুবেই আলোচনা করেছি।  পরিবেশে কার্বন নিঃসরণ কমাতে ২০৩০ সাল পর্যন্ত বিশ্বের ২০০টি দেশের কর্ম-পরিকল্পনা নির্ধারণেই স্কটল্যান্ডের গ্লাসগোতে গত ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর ২০২১ এ অনুষ্ঠিত হয়েছে জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬। কপ-২৬ সম্মেলনে চারটি বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে—ক. জলবায়ু অর্থায়ন, খ. কয়লার ব্যবহার বন্ধ করা, গ. পরিবহন খাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করা, ঘ. বনাঞ্চল সংরক্ষণ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য সরকার অক্টোবর ২০২১ সালে নেট জিরো স্ট্রাটেজি এবং ‘Net Zero Strategy: Build Back Greener’ প্রতিবেদন প্রকাশ করে। বায়ুমণ্ডলে যে পরিমাণ কার্বন নিঃসরণ করা হবে। ঠিক সেই পরিমাণ কার্বন বিভিন্ন উপায়ে গ্রহণ করে ফেলে, বায়ুমণ্ডলে কার্বনের চাপ কমানোর বিষয়টিকেই নেট জিরো বলে অভিহিত করা হচ্ছে। ব্রিটিশ সরকারের উদ্দেশ্য আগামী ৩০ বছরের মধ্যে জীবাশ্ম জ্বালানির ব্যবহার শূন্যে নামিয়ে ফেলা।

অটাম স্টেটমেন্ট ২০২৩ এ গ্রিন এনার্জি এবং নবায়নযোগ্য জ্বালানী খাতের উন্নয়নের জন্য ৪.৫ বিলিয়ন পাউন্ড বরাদ্দের ঘোষণা দেয়া হয়েছে।

 

Nutrient Mitigation স্কিম  

আমাদের স্বাস্থ্য এবং সামাজিক উন্নতির জন্য  পরিবেশের সঠিক ভারসাম্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু পরিবেশ দূষণ এর ফলে বিলেতের বিশুদ্ধ পানির জলাশয়সমূহতে নাইট্রোজেন এবং ফসফরাস বৃদ্ধি  পাচ্ছে এবং এর ফলে  জলাশয়সমূহের নিকটবর্তী পশুপাখি, উদ্ভিদ ও কীটপতঙ্গ বিপন্ন হচ্ছে।

এরই ধারাবাহিকতায় পরিবেশের সঠিক ভারসাম্য রক্ষায় বিলেত সরকার প্রপার্টি সেক্টরের জন্য Nutrient Mitigation স্কিম ঘোষণা করেছে। এর আওতার বিলেতের ৭৪ টি লোকাল প্ল্যানিং অথোরিটিকে Nutrient Mitigation স্কিম এর মাধ্যমে এলাকার সামগ্রিক প্রাকৃতিক পরিবেশ এবং জলাশয়সমূহকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রপার্টি তৈরি এবং সংস্কার করতে বলা হয়েছে।

 

নতুন প্রপার্টি তৈরি এবং Affordable Homes Guarantee স্কিম 

অটাম স্টেটমেন্ট ২০২৩ এ Nutrient Mitigation স্কিম,  কেমব্রিজ, লন্ডন ও লিডস্ এ নতুন প্রপার্টি এবং লোকাল অথোরিটি হাউজিং ফান্ড এর জন্য ৫৯২ মিলিয়ন পাউন্ড বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এফরডেবল হোম গ্যারান্টি স্কিম এর আওতায় হাউজিং এসোসিয়েশনসমূহকে তিন বিলিয়ন পাউন্ড  বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।  চ্যান্সেলর জেরমি হান্ট আশা করেন, এর মাধ্যমে বিশ হাজার নতুন প্রপার্টি তৈরি হবে এবং অনেক হাউসহোল্ডের জীবনমান উন্নত হবে।

 

প্রপার্টি মার্কেট এবং প্রপার্টি মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।   

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

সুইজারল্যান্ডের সমালোচিত অভিবাসন আইন

অনলাইন ডেস্ক

জোকোভিচের মালিকানায় তৈরি হচ্ছে কোভিডের ওষুধ

ইউকে জুড়ে ব্ল্যাকআউট: জেনে নিন আপনার বাড়িতে কখন বিদ্যুৎ থাকবে না

অনলাইন ডেস্ক