TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

আগামী এপ্রিল মাস হতে যুক্তরাজ্যে বাড়তে যাচ্ছে নূন্যতম মজুরি

যুক্তরাজ্যে আগামী এপ্রিল হতে ন্যূনতম মজুরি প্রায় এক পাউন্ড বেড়ে ১১ পাউন্ড ৪৪ পেন্স হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। বর্তমানে ন্যূনতম মজুরি ২৩ বছরের বেশি বয়সী শ্রমিকদের জন্য ১০.৪২ পাউন্ড সরকারীভাবে নির্ধারণ করা ছিল।

তবে চ্যান্সেলর জেরেমি হান্ট সিদ্ধান্ত নিয়েছেন এই নূন্যতম মজুরি হারটি প্রথমবারের মতো ২১ এবং ২২ বছর বয়সী শ্রমিকদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যার অর্থ মজুরিতে ২৩ বছর বয়সী একজন ফুলটাইম কর্মী বছরে ১৮০০ পাউন্ড এবং ২১ বছর বয়সী শ্রমিক ২৩০০ পাউন্ড পর্যন্ত বার্ষিক বৃদ্ধি দেখতে পাবেন।

মিঃ হান্ট অক্টোবরে কনজারভেটিভ পার্টির সম্মেলনে জানিয়েছিলেন আগামী এপ্রিল মাসে ন্যূনতম মজুরি ১১ পাউন্ডের উপরে উঠবে।

উল্লেখ্য যে, ২১-২২ বছর বয়সীদের জন্য বর্তমানে ন্যূনতম মজুরি এক ঘন্টায় ১০.১৮ পাউন্ড নির্ধারিত ছিল। ১৮-২০ বছর বয়সীদের জন্য ন্যূনতম মজুরি ঘন্টায় ৭.৪৯ পাউন্ড থেকে বেড়ে ৮.৬০ পাউন্ড হবে। এই নূন্যতম মজুরি বৃদ্ধি ২.৭ মিলিয়ন স্বল্প বেতনের শ্রমিকদের উপকৃত করবে বলে জানায় সংবাদমাধ্যম। শিক্ষানবিশদের মজুরি ২০% বৃদ্ধি পাবে, যা ৫.২৮ পাউন্ড হতে বেড়ে ৬.৪০ পাউন্ড দাঁড়াবে।

লো পে কমিশনের চেয়ারম্যান ব্রায়ান স্যান্ডারসন বলেন, “কম আয়ের লোকেরা মুদ্রাস্ফীতির কারণে অর্থনৈতিক দৈন্যতার শিকার হয়েছে। এনার্জি বিল ও অন্যান্য খরচ বাড়ায় কম আয়ের লোকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই নূন্যতম মজুরি একটি সময়োপযোগী
পদক্ষেপ”।

সূত্রঃবিবিসি

এম.কে
২৩ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

অর্থনৈতিক মন্দা মোকাবেলায় ভিসা ফি বাড়াতে যাচ্ছে যুক্তরাজ্য

যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু

নিউজ ডেস্ক

বরিস জনসনকে প্রকাশ্যে মিথ্যাবাদী ও আইনভঙ্গকারী বললেন ব্রিটিশ কলামিস্ট