8 C
London
April 28, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

‘আতঙ্কে ব্যাংক থেকে ৫০ হাজার কোটি টাকা তুলে নিয়েছেন গ্রাহকেরা’

ব্যাংকে টাকা নেই এমন আতঙ্ক ছড়ানোয় এখন পর্যন্ত ৫০ হাজার কোটি টাকা তুলে নিয়েছেন গ্রাহকরা, জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমদ কায়কাউস।

 

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) তিন দিনব্যাপী বার্ষিক উন্নয়ন সম্মেলনের সমাপনী অধিবেশনে আমন্ত্রিত অতিথির বক্তব্যের এসব কথা বলেন তিনি। রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে আইএমএফ প্রসঙ্গে তিনি বলেন, ভালো গ্রাহকদের ডেকে ডেকে ঋণ দেয় ব্যাংক। কয়েক মাস আগে আইএমএফের নিয়মিত একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসেছিল। তখন তারাই বাংলাদেশকে ঋণ দেওয়ার প্রস্তাব দিয়েছে। যেহেতু ডলার নিয়ে একটা অস্থিরতা চলছে, তাই বাংলাদেশ আইএমএফের ঋণ নিতে রাজি হয়েছে।

 

একটি অধিবেশনে দুটি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এগুলো হলো-গ্রোথ, এমপয়মেন্ট অ্যান্ড প্রভার্টি এবং এসকাপিং দ্য ফ্যামিলি স্যাডো, ইন্টার জেনারেশনাল মবিলিটি ইন ডেভেলপিং কান্ট্রিস। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিলুর রহমানের সভাপতিত্বে প্রতিবেদন উপস্থাপন করেন ইউএসএ’র কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহ ইমন, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, বিশ্বব্যাংকের কনসালট্যান্ট-নোরা ডিহেল, গায়েন্ত্রী কোলওয়াল এবং বিশ্বব্যাংকের জিওগ্রাফার লন্ডার বোস। আরেক অধিবেশনে সভাপতিত্ব করেন বিআইডিএস’র মহাপরিচালক ড. বিনায়ক সেন এবং গবেষক ড. কাজী ইকবাল।

 

গবেষণায় দেখা যায়, ২০০৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত অতীতের সংস্কারের প্রভাব হিসাবে দেশের প্রবৃদ্ধি অর্জন হয়েছে। কিন্তু ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে সংস্কার প্রভাবের ভূমিকা পাওয়া যায়নি। বর্তমান অবস্থা চলতে থাকলে আগামী ২০-৩০ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশ হারে হতে পারে। কিন্তু তারপর কমে গিয়ে ৫ শতাংশের ঘরে যাবে। এ অবস্থায় উচ্চ মধ্যম আয় এবং উচ্চ আয়ের দেশে যাওয়া কঠিন হবে। এক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি, সঞ্চয় ও বিনিয়োগ বৃদ্ধি, কর্মে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে।

 

বিআইডিএসের মহাপরিচালক বিনায়ন সেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। আরও বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ, পরিকল্পনাসচিব মো. মামুন আল রশীদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান, সাবেক গভর্নর আতিউর রহমান, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য ও মোস্তাফিজুর রহমান, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) চেয়ারম্যান জায়েদী সাত্তার, ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দীন, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ইমরান মতিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবদুস সাত্তার মন্ডল, অর্থনীতিবিদ এম এম আকাশ প্রমুখ।

 

৫ ডিসেম্বর ২০২২
সূত্র: প্রথম আলো

আরো পড়ুন

ট্যাক্স রিটার্নের নির্ধারিত সময়সীমা বাড়ানো হলো ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

অনলাইন ডেস্ক

সরকার কীভাবে বিলিয়ন পাউন্ড ঋণ নেয়?

অনলাইন ডেস্ক

শীর্ষ ৭ প্রশ্নের উত্তর | Legal advice by M Salim