15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
আমেরিকা

আবারও ডিভি লটারিতে ভাগ্য খুলতে যাচ্ছে বাংলাদেশীদের

মার্কিন যুক্তরাষ্ট্রে আইনগতভাবে প্রবেশের সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি হল ডাইভারসিটি ভিসা বা ডিভি লটারি, যা গ্রীন কার্ড লটারি নামেও পরিচিত৷ সাধারণত মার্কিন প্রশাসন ডিভি প্রোগ্রামের অধীনে অপেক্ষাকৃত কম অভিবাসন হার সহ দেশের নাগরিকদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়। তবে ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশিদের জন্য ডিভি লটারির আবেদন বন্ধ রেখেছে।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, ২০২৫ সালের ডিভি লটারির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয় গত ৪ অক্টোবর। আবেদন শেষ হয় ৭ নভেম্বর। বিদেশি নাগরিকদের ২০২৫ অর্থবছরে সর্বোচ্চ ৫৫ হাজার গ্রিন কার্ড দেয়া হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অফিসিয়াল ওয়েব পোর্টালের (ইউএসএ.গভ) তথ্যানুযায়ী, ২০২৫ সালের ডিভি লটারির ফলাফল পাওয়া যাবে আগামী ৪ মে থেকে। ২০২৩ সালের লটারির ফল ওই বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উপলব্ধ ছিল। এই ডিভি প্রোগ্রামে অনেক দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন না।

দেশগুলো হলো: বাংলাদেশ, ব্রাজিল, কানাডা, চীন, কলোম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিন্স, দক্ষিণ কোরিয়া, ভেনেজুয়েলা ও ভিয়েতনাম। ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি এই ভিসার আওতায় যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছে বলে বাংলাদেশ এই যোগ্যতা হারায়। আবেদনের যোগ্যতা হারানো অন্যান্য দেশের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

জানা যায়, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য বিভিন্ন ধরনের দেড় শতাধিকের বেশি ভিসা চালু রেখেছে। এর মধ্যে লটারির মাধ্যমে দেয়া ডিভি বেশি জনপ্রিয়। প্রতিবছর এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কমপক্ষে ৫৫ হাজার মানুষকে নাগরিকত্ব দেয় মার্কিন প্রশাসন।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

এম.কে
২৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাচ্ছেন ১ কোটি অভিবাসী

ট্রাম্পের ডক্টরেট ডিগ্রি প্রত্যাহার

ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেলো যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক