12.1 C
London
May 20, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

আমরা কারো বাড়ির উঠান নইঃভারতকে ইঙ্গিত করে বললেন মুইজ্জু

চীনে পাঁচদিনের উচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে ভারতকে ইঙ্গিত করে আরও কড়া ভাষায় সুর চড়িয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। শনিবার তিনি বলেছেন, ‘‘আমাদের দেশ ছোট হতে পারে। কিন্তু আমাদের ধমক দেওয়ার লাইসেন্স তাদের দেওয়া হয় নাই।’

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের ছবি নিয়ে সামাজিক যোগাযোগামাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রীর বিতর্কিত পোস্ট ঘিরে দুই দেশের মাঝে ক্রমবর্ধমান কূটনৈতিক বিবাদের মাঝে মুইজ্জু এই মন্তব্য করেছেন। কোনও দেশের নাম উল্লেখ না করে চীনপন্থী হিসেবে পরিচিত মুইজ্জু বলেছেন, আমরা ছোট হতে পারি। কিন্তু এটা কখনই তাদেরকে আমাদের ধমক দেওয়ার লাইসেন্স দেয় না।

গত নভেম্বরে ক্ষমতায় আসার পর চীনে প্রথম রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে মালদ্বীপের এই প্রেসিডেন্ট বলেছেন, ‘‘আমাদের এই মহাসাগরে ছোট ছোট দ্বীপ রয়েছে। আমাদের ৯ লাখ বর্গ কিলোমিটারের একটি বিশাল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল রয়েছে। এই মহাসাগরের সবচেয়ে বড় অংশের দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম।

ভারতকে ইঙ্গিত করে তিনি বলেছেন, ‘‘এই মহাসাগরটি একটি নির্দিষ্ট দেশের নয়। এই (ভারত) মহাসাগরটিও এখানে অবস্থিত সমস্ত দেশের অন্তর্ভুক্ত। মুইজ্জু বলেন, ‘‘আমরা কারও বাড়ির উঠানে নই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।’’

ভারতের সাথে তুমুল কূটনৈতিক উত্তেজনার মাঝে গত সপ্তাহে পাঁচদিনের চীন সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছেন মুইজ্জু। পরে দুই দেশের মাঝে অন্তত ২০টি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেন তারা।

সূত্র: পিটিআই

এম.কে
১৪ জানুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

কাবা চত্বরে মুসল্লিদের না ঘুমানোর অনুরোধ

নির্বাচনে কারচুপি: জিম্বাবুয়ে ও উগান্ডার ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

ফিলিস্তিনিদের জন্য ইউক্রেন-স্টাইলের ভিসা স্কিম চালু করার দাবি দাতব্য সংস্থার