11.8 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংল্যান্ডে মেডিকেল এসিস্ট্যান্টরা প্রেসক্রিপশন প্রদানের ক্ষমতা পেতে যাচ্ছে

ইংল্যান্ডে চিকিৎসা সেবা নিতে একজন জিপি বা জেনারেল প্রেক্টিসনারকে না দেখিয়ে প্রেসক্রিপশন কিভাবে পাওয়া যায় এই ব্যাপারে ভাবছে যুক্তরাজ্য সরকার। যাতে চিকিৎসকদের উপর চাপ কমানো সম্ভব হয়। সরকারের প্রস্তাব হলো মেডিকেল এসিস্ট্যান্ট বা চিকিৎসা সহকারীরা ঔষধের জন্য প্রেসক্রিপশনে স্বাক্ষর করতে পারবে। যাতে একজন রোগীকে জিপি’র জন্য অপেক্ষা করতে না হয়।
প্রেসক্রাইব করার ক্ষমতা মেডিকেল এসিস্ট্যান্টদের প্রদান করে সরকারি প্রস্তাবের অধীনে লক্ষ লক্ষ রোগী যাতে জিপিকে না দেখিয়েই চিকিৎসা সহায়তা পেতে পারে– সেটাই হল বর্তমান কনজারভেটিভ সরকারের মূল লক্ষ্য।
স্বাস্থ্যসেবাকে আমূল সংস্কারের প্রচেষ্টার অংশ হিসাবে চিকিৎসা সহকারী বা মেডিকেল এসিস্ট্যান্টদের দায়িত্ব বাড়ানোর বিষয়টি বিবেচনা করতে বলা হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বাস করে যে এই পদক্ষেপগুলি জিপি পরিসেবার উপর চাপ কমাতে পারে।
এই ব্যবস্থা চালু করা সম্ভব হলে ডাক্তার না দেখিয়ে চিকিৎসা সেবা নেওয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাবে এবং স্বাস্থ্যসেবা দ্রুততর হবে। তারা আরও আশা করে এই পরিবর্তনগুলি আনা গেলে জিপি-কে জটিল রোগ এবং বয়স্কদের উপর বাড়তি নজর দেওয়ার সুযোগ করে দেওয়া সম্ভব।
স্বাস্থ্য মন্ত্রণালয় মনে করে মেডিকেল এসিস্ট্যান্টদের সাক্ষরে প্রেসক্রিপশন প্রদান করা সম্ভব হলে হাসপাতালে ইমার্জেন্সি সার্ভিসেও রোগীর চাপ কমানো সম্ভব হবে।
এম.কে
১৮ ফেব্রুয়ারি ২০২৩

আরো পড়ুন

লকডাউনে জরুরি চলাচলে চালু হচ্ছে ‘মুভমেন্ট’ পাস

খরা রুখতে যুক্তরাজ্যের নতুন জলাধার প্রয়োজন

যুক্তরাজ্যের কি ভ্যাকসিনেশন বাধ্যতামূলক করা উচিত?