10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ইউরোপে ফ্লাইট বিপর্যয়ের শঙ্কা

এই গ্রীষ্মে অতিরিক্ত পর্যটকদের কারণে ইউরোপের বিমানবন্দরে চাপ সৃষ্টি হবে বলে সতর্ক করেছে ইউরোপের বিভিন্ন বিমানবন্দর কর্তৃপক্ষ। বিশেষজ্ঞরা জানান, ইউরোপের বেশ কয়েকটি বিমানবন্দর এই চাপ নিতে ব্যর্থ হতে পারে।

স্পেনীয় বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৯ সালের প্রাক-প্যান্ডেমিকের সময়ের চেয়ে অনেক অধিক হবে এই পর্যটকদের সংখ্যা। একটি রেকর্ড-ব্রেকিং বছরের প্রত্যাশা করছে স্পেনীয় বিমানবন্দর কর্তৃপক্ষ বলে বিশ্ব গণমাধ্যমকে জানায়।

অ্যাসোসিয়াকিয়েন দে লোনিয়াস আ্যারিয়াস (এএলএ) এর মতে, এই গ্রীষ্মে স্প্যানিশ ফ্লাইটে তিন শতাংশ আসন বৃদ্ধি করা হবে। তারা মনে করছে, পর্যটকের সংখ্যা ২১৩ মিলিয়ন থেকে ছাড়িয়ে ২১৯ মিলিয়ন পর্যন্ত পৌঁছাতে পারে।

 

 

 

 

এএলএ মনে করে, পর্যটকদের অতিরিক্ত চাপ নিতে হবে ইউরোপের বিমানবন্দরগুলিকে। ইউরোপের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে এই চাপ ইউরোপ জুড়ে বিশাল বিশৃঙ্খলার সৃষ্টি করতে পারে।

গণমাধ্যমের এক প্রতিবেদনে জানা যায়, গত বছরে একই ধরনের চাপের কারণে অনেক পর্যটকেরা নিজেদের ফ্লাইট মিস করেছেন এবং অতিরিক্ত টাকা খরচ করে তাদের নতুন টিকেট সংগ্রহ করার ঘটনাও ঘটে। এই গ্রীষ্মে একই সমস্যা দেখা যেতে পারে বলেন মনে করেন বিশেষজ্ঞরা।

আমস্টারডামের শিপল বিমানবন্দর নিশ্চিত করেছে এইবার আগেভাগেই তাদের ফ্লাইট কর্তণ করবে তারা। কর্তৃপক্ষ মনে করে যতোটুকু সার্ভিস প্রদান করা সম্ভব হবে ততোটুক নিয়েই তারা পরিকল্পনা সাজাবে যাতে গত বছরের মতো সমস্যা সৃষ্টি না হয়।

জার্মান এয়ারলাইন লুফথানসা নিশ্চিত করেছে গ্রীষ্মের বিমানের সময়সূচী সামঞ্জস্য করতে তারা এখন হতেই পরিকল্পনা করে যাচ্ছে।

 

 

 

 

এএলএর প্রেসিডেন্ট জাভিয়ের গন্ডারা বলেন, ” স্পেন কোভিড মহামারীর পরে বিমানবন্দরে ব্যবস্থাপনার একটি মডেল হয়ে দাঁড়িয়েছে, তবে আসছে গ্রীষ্মে পরিস্থিতি সামলানো এতো সহজ নাও হতে পারে।”

ইতিমধ্যে ফরাসি বিমান ট্র্যাফিক নিয়ন্ত্রণক প্রতিষ্ঠানের ধর্মঘটগুলি ইউরোপ জুড়ে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে বলে সংবাদমাধ্যমের খবরে জানা গিয়েছে। যা ইতিমধ্যে যুক্তরাজ্য এবং স্পেন উভয়দেশের ফ্লাইট বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইউরোকন্ট্রোলের একটি প্রতিবেদন অনুসারে, ফরাসি ধর্মঘটগুলি স্পেনকে সবচেয়ে বেশি প্রভাবিত করবে।প্রায় ৪০০ এর মতো ফ্লাইট ইতিমধ্যে বাতিল হয়েছে এবং এর কারণে ৬৩% টিকেট ক্যান্সেলেশনের ঘটনা ঘটেছে।

মাদ্রিদ ফেডারেশন অফ ট্র্যাভেল এজেন্সি (ফেমাভ), গত গ্রীষ্মের বিশৃঙ্খলা হতে শিক্ষা নেওয়ার আহ্বান জানিয়েছে ইউরোপের বিমানবন্দরের কর্তৃপক্ষকে। তাদের মতে, এখন হতে ব্যবস্থা না নিলে এই সমস্যা মোকাবেলা করা হবে প্রায় অসম্ভব।

 

আরো পড়ুন

নাইজারে রক্তপাতহীন অভ্যুত্থানে সেনাবাহিনীর ক্ষমতা দখল

মিস আয়ারল্যান্ডখ্যাত প্রিয়তি এবার যুক্তরাজ্যের ‘টপ মডেল ২০২১’ বিজয়ী

অনলাইন ডেস্ক

রানির স্বাস্থ্যের অবনতি, উদ্বিগ্ন চিকিৎসকরা

অনলাইন ডেস্ক