9.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরের তালিকায় ঢাকা

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বিশ্বের সেরা শহরের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের ঢাকা। তবে দেশের আর কোনো শহর এতে স্থান পায়নি। তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাজ্যের শহর লন্ডন। ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিংয়ের এ তালিকা প্রকাশ করা হয়েছে। এতে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে জাপানের টোকিও ও দক্ষিণ কোরিয়ার সিউল।

২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে আন্তর্জাতিক পড়ুয়াদের জন্য বিশ্বের সেরা ১৬০টি শহরের তালিকা প্রকাশ করেছে শিক্ষাবিষয়ক যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস। এ তালিকায় ঢাকা শহরের অবস্থান ১৪৯ তম। আর এশিয়ার ৪৯টি শহরের মধ্যে ঢাকা রয়েছে ৪৩তম স্থানে। ঢাকা শহরের স্কোর ৪৪ দশমিক ১।

আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য সঠিক গন্তব্য নির্বাচন করা সহজ কাজ নয়। এটি নির্ভর করে- একাডেমিক সুযোগ-সুবিধা, থাকার খরচ, জীবনযাত্রার মান, বিশ্ববিদ্যালয়ের মান ও কাজের সুযোগের উপর।

সেরা ১০ শহরের মধ্যে রয়েছে- যুক্তরাজ্যের লন্ডন, জাপানের টোকিও, দক্ষিণ কোরিয়ার সিউল, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, জার্মানির মিউনিখ, ফ্রান্সের প্যারিস, অস্ট্রেলিয়ার সিডনি, জার্মানির বার্লিন, সুইজারল্যান্ডের জুরিখ ও যুক্তরাষ্ট্রের বোস্টন।

ছয়টি মানদণ্ডের ভিত্তিতে ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‍্যাঙ্কিং করা হয়েছে। এগুলো হলো- ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এম্প্লয়ান এক্টিভিটি, এফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েস। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে শুধু লন্ডনের ১৮টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে।

ঢাকা শহরে বেশ কয়েকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে।

এম.কে
০৭ জানুয়ারি ২০২৩

আরো পড়ুন

সেপ্টেম্বরেই চালু হচ্ছে বাংলাদেশ ব্যাংকের টাকা-রুপি ডেবিট কার্ড

অপহৃত বাংলাদেশি জাতিসংঘ কর্মীর ভিডিও প্রকাশ করল আল কায়েদা

বিনামূল্যে ইফতারি খাওয়াচ্ছেন সনাতন ধর্মের সুজন প্রসাদ

নিউজ ডেস্ক