13.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এখনও রাশিয়ায় পরিচালিত কোম্পানির লভ্যাংশ পান রিশি সুনাকের স্ত্রী

একটি আইটি ফার্মের সাথে স্ত্রীর সম্পর্ক নিয়ে প্রশ্নের সম্মুখীন হচ্ছেন চ্যান্সেলর। রাশিয়ায় কাজ করে চলেছে এমন একটি কোম্পানি থেকে তিনি ১২ মিলিয়ন পাউন্ড পেয়েছেন বলে জানা গেছে।

 

আইটি এবং কনসালটেন্সি ফার্ম ইনফোসিসে রিশি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তির শেয়ারহোল্ডিং থেকে লক্ষ লক্ষ টাকা পাওয়ার কথা প্রকাশ করে সংবাদ মাধ্যম। এই ইস্যুতে গুরুতর প্রশ্নের সম্মুখীন হতে পারেন ব্রিটিশ অর্থমন্ত্রী।

 

অক্ষতা মূর্তি তার পিতার দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানিতে “শত মিলিয়ন মূল্যের” একটি অংশীদারিত্বের মালিক। রাশিয়ায় এর বাণিজ্য বন্ধ করার জন্য অনুরোধ সত্ত্বেও এখনও মস্কোতে কাজ করছে প্রতিষ্ঠানটি৷

 

ডেইলি মেইলের মতে, গত এক বছরে ইনফোসিস মিসেস মূর্তিকে প্রায় ১১ দশমিক ৭ মিলিয়ন পাউন্ডের দুটি লভ্যাংশ প্রদান করেছে।

 

PwC, KPMG এবং Accenture-এর মতো অন্যান্য প্রতিযোগী কোম্পানি ইউক্রেন আক্রমণের কারণে বাণিজ্য পরিচালনা থেকে সরে আসা সত্ত্বেও ইনফোসিস এখনও রাশিয়ায় কাজ করছে।

 

এদিকে সাংবাদিকের প্রশ্নের জবাবে নিজের স্ত্রীকে নির্দোষ দাবি করেন চ্যান্সেলর। তিনি জানান, প্রতিষ্ঠানটি রাশিয়ায় কাজ করবে কি করবে না, সেই বিষয়ে ওই প্রতিষ্ঠানের হাতে।

 

তিনি বলেন, আমরা রাশিয়া এবং পুতিনের বিরুদ্ধে সব ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছি, যা আমাদের পক্ষে সম্ভব।

মিসেস মূর্তি ব্রিটেনের অন্যতম ধনী নারী। যার সম্পত্তির পরিমাণ রানির চেয়েও বেশি বলে জানা গেছে।

 

ওদিকে ইনফোসিস হচ্ছে ভারতের দ্বিতীয় বৃহত্তম আইটি ফার্ম যার বাজার মূলধন ৩৫ বিলিয়ন পাউন্ড এবং বার্ষিক রিপোর্ট অনুসারে, ৪০ বছর বয়সী মিসেস মুর্তির শূন্য দশমিক ৯১ শতাংশ শেয়ার রয়েছে এতে৷

 

২৬ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

দুবাইতে বিশ্বের বৃহত্তম ‘সুপার কার গ্রেভইয়ার্ড’

ইমোজির ভাষা পুরুষদের চেয়ে নারীরা ভালো বুঝেনঃ গবেষনা

নিউজ ডেস্ক

জ্বালানি সংকটে যুক্তরাজ্য, পাম্পগুলোতে গাড়ির দীর্ঘ লাইন