10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ওপেন ব্যাংকিং এবং মর্গেজ

ওপেন ব্যাংকিং হল এক ধরণের আর্থিক সেবা। একজন গ্রাহক/সেবাগ্রহীতা এবং কোন আর্থিক প্রতিষ্ঠান এর মধ্যে আর্থিক তথ্য আদান-প্রদানের মাধ্যম হিসেবে  ওপেন ব্যাংকিং কাজ করে। ওপেন ব্যাংকিং এর মাধ্যমে  একজন গ্রাহক তার আর্থিক তথ্য সহজে এবং নিরাপদে কোন  ফাইন্যানশিয়াল প্রতিষ্ঠানকে প্রদান করতে পারে। ওপেন ব্যাংকিং একটি নিরাপদ অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (APIs) প্রটোকল এর মাধ্যমে পরিচালিত হয়।   

২০১৭ সালে যুক্তরাজ্যের কম্পিটিশন এন্ড মার্কেট অথোরিটি (CMA) বিলেতের ৯টি (বার্কলেস, এইচএসবিসি, আরবিস, স্যান্টান্ডার, ব্যাংক অফ আয়ারলান্ড, এলাইড আইরিস ব্যাংক, ডানস্ক ব্যাংক, লয়েডস এবং নেশনওয়াইড) ব্যাংকে বিভিন্ন বিল্ডিং সোসাইটি এবং ফিনটেক স্টার্টআপ এর মাধ্যমে ওপেন ব্যাংকিং এর কাঠামো তৈরি এবং কার্যক্রম শুরু করার অনুমতি দেয়। পরবর্তীতে এফসিএ (ফাইন্যানশিয়াল কন্ডাক্ট অথরিটি) এবং কম্পিটিশন এন্ড মার্কেট অথোরিটি (CMA) একত্রে ওপেন ব্যাংকিং এর জন্য বিভিন্ন নিয়ম, সময়সীমা এবং কাঠামো তৈরি করে। জানুয়ারী ২০১৮ সালে বিলেতে অফিসিয়ালি ওপেন ব্যাংকিং এর কার্যক্রম শুরু হয়।

ওপেন ব্যাংকিং এর উদাহরণ হিসেবে বলা যায়ঃ যখন কোন ব্যক্তি যখন ক্রেডিট রিপোর্ট এর জন্য অ্যাপলিকেশন করে। তখন ক্রেডিট রিপোর্টের সার্ভিস প্রভাইডার ওপেন ব্যাংকিং API এর মাধ্যমে গ্রাহক যেসব আর্থিক প্রতিষ্ঠান থেকে সেবা নিয়েছেন, গ্রাহকের ব্যাংক এবং বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান থেকে গ্রাহকের আর্থিক এবং অন্যান্য তথ্য নেয়। এই তথ্য নিয়ে ক্রেডিট রিপোর্টের সার্ভিস প্রভাইডার গ্রাহককে ক্রেডিট রিপোর্ট তৈরি করে দেয়।

আরেকটি উদাহারণ দেয়া যায়- কোন ব্যক্তি বছর শেষে একটি বাজেটিং অ্যাপ/ওয়েবসাইট এর মাধ্যমে তার বাৎসরিক খরচের পরিমাণ জানতে চাচ্ছে। এখন এই বাজেটিং ওয়েবসাইট গ্রাহকের অনুমতিতে ওপেন ব্যাংকিং API এর মাধ্যমে গ্রাহকের ব্যাংক থেকে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য, যাবতীয় লেনদেনের তথ্য, এবং অন্যান্য তথ্য চাইবে। এই তথ্য বিশ্লেষণ করে বাজেটিং ওয়েবসাইট গ্রাহকের একটি রিপোর্ট দিবে যাতে উল্লেখ থাকবে – কোন খাতে গ্রাহক সারা বছর কি পরিমাণ খরচ করেছে, খরচের অভ্যাস, ভবিষ্যৎ খরচ ও সঞ্চয় সম্পর্কিত বিভিন্ন সাজেসন দিতে পারছে।

ওপেন ব্যাংকিং এর সুবিধাঃ  

ওপেন ব্যাংকিং এর সুবিধা সমূহ হল-

তথ্যের নিয়ন্ত্রণঃ  ওপেন ব্যাংকিং এর ফলে একজন গ্রাহক সহজে তার আর্থিক তথ্যের নিয়ন্ত্রণ করতে পারছে। অর্থাৎ গ্রাহক সিদ্ধান্ত নিতে পারছে কোন ব্যাংক, বিল্ডিং সোসাইটি, ফিনটেক ইত্যাদি প্রতিষ্ঠানকে তার আর্থিক তথ্য ব্যবহারের অনুমতি দিবে।

তথ্যের নিরাপত্তাঃ ওপেন ব্যাংকিং API তে  বিভিন্ন নিরাপত্তা প্রটোকল ব্যবহার করে তথ্য সংরক্ষণ এবং আদানপ্রদান করা হয় বলে। গ্রাহকের আর্থিক তথ্য প্রকাশ হবার ঝুঁকি কম থাকে।

পেমেন্ট, রেমিটেন্স এবং কারেন্সি এক্সচেঞ্জঃ ওপেন ব্যাংকিং এর মাধ্যমে সহজেই একজন ব্যক্তি অ্যাপেল পে, গুগল পে ইত্যাদি ডিজিটাল ওয়ালেট অ্যাপলিকেশনের মাধ্যমে সহজে ঘরে বসে পেমেন্ট করতে পারছে। ওপেন ব্যাংকিং ফলে বিভিন্ন ফিনটেক কোম্পানি – জুম, ট্রান্সফার গো, ওয়াইস ইত্যাদির মাধ্যমে বিভিন্ন দেশে পাউন্ড পাঠানো এবং গ্রহণ করতে পারছে।      

উদ্ভাবন এবং প্রতিযোগিতা বৃদ্ধিঃ ওপেন ব্যাংকিং এর ফলে ব্যাংক এবং আর্থিক সেবা প্রতিষ্ঠানকে প্রতিযোগিতা বৃদ্ধি পাছে। এর ফলে নতুন নতুন আর্থিক সেবা এবং পণ্য উদ্ভাবন হচ্ছে এবং গ্রাহকগণ সহজে তাদের পছন্দমত বিভিন্ন আর্থিক সেবা এবং পন্য নিতে পারছে।

ওপেন ব্যাংকিং এবং মর্গেজ  

ওপেন ব্যাংকিং এর ফলে মর্গেজ সেক্টরে অনেক পরিবর্তন হয়েছে। ওপেন ব্যাংকিং এর ফলে একজন সম্ভাব্য মর্গেজ গ্রহীতা, তার আর্থিক তথ্য নিয়ন্ত্রণ এবং সহজে মর্গেজ ল্যান্ডরকে প্রদান করতে পারছে।  ওপেন ব্যাংকিং এর মাধ্যমে মর্গেজ ল্যান্ডর সম্ভাব্য মর্গেজ গ্রহীতার  আর্থিক তথ্য সহজে সংগ্রহ করতে পারছে এবং দ্রুততার সাথে মর্গেজ অ্যাপলিকেশন প্রসেস করতে পারছে।

যখন কোন সম্ভাব্য মর্গেজ গ্রহীতা অথবা মর্গেজ এ্যাডভাইজর কোন  মর্গেজ ল্যান্ডরের নিকট মর্গেজ অ্যাপলিকেশন করে। এই অ্যাপলিকেশন পাওয়ার পর মর্গেজ ল্যান্ডর সম্ভাব্য মর্গেজ গ্রহীতা অনুমতি সাপেক্ষে ওপেন ব্যাংকিং API এর মাধ্যমে গ্রাহকের ব্যাংক স্টেটমেন্ট, আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন ও ক্রেডিট কার্ড এর বিবরণ, ইনস্যুরেন্স বিবরণ, বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান থেকে পাসপোর্ট, রেসিডেন্স পারমিট ইত্যাদি যাবতীয় তথ্য সংগ্রহ করে। এই তথ্যসমূহের মাধ্যমে  মর্গেজ ল্যান্ডর সহজে ও দ্রুততার সাথে মর্গেজ অ্যাপলিকেশন প্রসেস করতে পারছে এবং মর্গেজ প্রদানদের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছে। ওপেন ব্যাংকিং এর মাধ্যমে মর্গেজ অ্যাপলিকেশন করলে মর্গেজ ল্যান্ডরকে বিভিন্ন ডকুমেন্ট যেমন- ব্যাংক স্টেটমেন্ট, ক্রেডিট রিপোর্ট প্রদান করা লাগে না। কারণ  মর্গেজ ল্যান্ডর ওপেন ব্যাংকিং API এর মাধ্যমে এই ডকুমেন্টসমূহ সংগ্রহ করে।

 ওপেন ব্যাংকিং এর মাধ্যমে বিভিন্ন ফাইন্যানশিয়াল কোম্পানির এ্যাডভাইজরা গ্রাহকের অনুমতি সাপেক্ষে গ্রাহকের আর্থিক ডকুমেন্ট এবং তথ্য যাচাই করতে পারছে। গ্রাহকের তথ্যের ভিত্তিতে সবচেয়ে উপযুক্ত সেবা এবং পণ্য প্রদান করতে পারছে।

ওপেন ব্যাংকিং, প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে। 

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

আরো পড়ুন

টিকটকারকে সাজা দিয়ে বিচারক বললেন, আপনার ভিডিওগুলো মজার নয়

এসাইলাম প্রার্থীদের ব্যাকলগ পরিষ্কার করতে চায় যুক্তরাজ্য

ব্রিটিশ উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

অনলাইন ডেস্ক