9.4 C
London
March 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

কাবা ও মসজিদে নববির প্রশাসনিক পদে আসছেন ৩২ নারী

সৌদি আরব তথা সারাবিশ্বের মুসলমানদের দুই শীর্ষ পবিত্রস্থান কাবা শরিফ এবং মসজিদে নববির প্রশাসনের নেতৃস্থানীয় পদে চলতি বছর ৩২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হবে। সৌদি সরকারের প্রশাসনিক দপ্তর টু হোলি মস্ক’স অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান আল সুদাইস বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

সৌদি আরব ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী হজ ও ওমরাহযাত্রীদের সেবাদানের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে— উল্লেখ করে বিবৃতিতে আল সুদাইস আরও বলেন, চলতি ২০২৩ সালের হজ মৌসুম শুরু হওয়ার আগেই সম্পন্ন করা হবে এই নিয়োগ প্রক্রিয়া।

মক্কা ও মদিনার ওই দুই পবিত্র স্থাপনার প্রশাসনিক কাঠামোতে নারীদের অন্তর্ভুক্তি শুরু হয়েছে ২০২১ সালে। ওই বছর ২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হয়েছিলো। চলতি বছর ৩২ জনকে নিয়োগ দেওয়া হলে এই সংখ্যা দাড়াবে ৩৪ জনে।

সৌদি আরব ও বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর কোটি কোটি মানুষ হজ ও ওমরাহ করতে যান মক্কা-মদিনায়। এই হজ ও ওমরাহযাত্রীদের একটি উল্লেখযোগ্য অংশ নারী। সৌদির রাজনীতি বিশ্লেষকদের মতে, দেশটির প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীশিক্ষার সম্প্রসারণ ও সামাজিক-অর্থনৈতিক খাতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির যে নীতি নিয়েছেন— এই পদক্ষেপ তারই অংশ।

চলতি বছরের শুরুতে মক্কা-মদিনা রুটে চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়েছে এবং সেই ট্রেনের চালকপদে রাখা হয়েছে নারীদের। ইতোমধ্যে ৩২ জন নারীকে ট্রেনচালনার প্রশিক্ষণ দিয়ে নিয়োগপত্রও দিয়েছে দেশটির সরকার। সূত্র: ডন

আরো পড়ুন

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ নিহত

নিউজ ডেস্ক

ফিলিস্তিনের জন্য সাহায্য বন্ধ করেনি স্কটল্যান্ড

গাজায় শুক্রবার সকাল হতে যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি শুরু