TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কুইনের উত্তরসূরী হিসেবে ব্রিটিশ সিংহাসনে তৃতীয় চার্লস

আজ শনিবার আনুষ্ঠানিকভাবে অভিষেক হচ্ছে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের। এর মধ্যদিয়ে মা দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরী হিসেবে ব্রিটিশ সিংহাসনে বসছেন তিনি।

২০২২ সালের ৮ সেপ্টেম্বর, ব্রিটেনজুড়ে স্থানীয় সময় সকাল থেকেই আশঙ্কার মেঘ। রানীর স্বাস্থ্য নিয়ে রাজপ্রাসাদের বিবৃতিতে উদ্বেগ চারদিকে।

বিকাল গড়াতেই খবর এল ‘দ্য লন্ডন ব্রিজ ইজ ডাউন। বিশেষ এই কোডের অর্থ রানী দ্বিতীয় এলিজাবেথ আর নেই। এর সঙ্গেই সমাপ্তি ঘটে একটি অধ্যায়ের, থেমে যায় একটি ইতিহাস।

তার মৃত্যুর পরই রাজা ঘোষণা করা হয় তৃতীয় চার্লসকে।

 

 

 

 

রানীর মৃত্যুর দীর্ঘ আট মাস পর অবশেষে মা দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরী হিসেবে ব্রিটিশ সিংহাসনে বসছেন তিনি। শুধু ব্রিটেন নয়, সাবেক ব্রিটিশ উপনিবেশ বা কমনওয়েলথভুক্ত আরও ১৪টি দেশের রাজা হচ্ছেন চার্লস।

শনিবার বর্ণাঢ্য রাজ্যাভিষেক হবে তার। এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সাজসজ্জা, ধর্মীয় রীতির পাশাপাশি রাজকীয় বাহিনীর মহড়ায় অংশ নিয়েছে হাজারো সৈন্য। নতুন রাজার অভিষেক অনুষ্ঠান উপলক্ষে ঐতিহাসিক প্যারেডে অংশ নেবেন নৌ, বিমান ও সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য। রাইফেল, তলোয়ার, পতাকা হাতে মহড়ায় অংশ নিয়েছে তারা। কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনাই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনা হয়েছে পবিত্র পাথর হিসেবে পরিচিত ‘স্টোন অব ডেসটিনি’।

 

 

 

 

এর ওপরই রাখা হয়েছে রাজার মুকুট। সংস্কারের পর পুরোপুরি তৈরি রাজকীয় আসন। রাজ্যাভিষেক উপলক্ষে চার্লস ও ওয়েস্টমিনস্টার অ্যাবের প্রতিকৃতি খোদাই করা ৫০ পেন্স ও ৫ পাউন্ডের নতুন মুদ্রা তৈরি করেছে রয়্যাল মিন্ট। এছাড়া রাজ্যাভিষেক উপলক্ষে রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসোর্টের নাম অঙ্কিত চীনামাটির বিশেষ মগ ও রাজমুকুটের বিশেষ রাজকীয় ইমোজি তৈরি করা হয়েছে। রাজ্যাভিষেকের সময় চার্লসকে অভিষিক্ত করতে জেরুজালেম থেকে আনা বিশেষ সুগন্ধি জলপাইয়ের তেল ব্যবহৃত হবে।

৭৪ বছর বয়সী রাজার শপথ গ্রহণের আয়োজনে উপস্থিত থাকবেন আমন্ত্রিত দুই হাজার অতিথি। সে তালিকায় রাজপরিবারের সদস্যরা ছাড়াও থাকবেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।

রাজকীয় আয়োজনের প্রস্তুতি নিয়েছে বাকিংহাম প্যালেস। ইতিহাসের সাক্ষী হতে প্রাসাদের সামনে ভিড় করছে রাজ পরিবারের ভক্তরাও। তাবু, ফোল্ডেবল বেড, ব্যাগ, খাবারদাবার নিয়ে তারা বসে পড়েছেন প্রাসাদের কাছাকাছি।

 

 

 

 

আশা করা হচ্ছে অন্তত ২৩ লাখ মানুষ ব্রিটেনের রাজধানী লন্ডনে নামবে। এর পাশাপাশি ১ লাখ ২৫ হাজার বিদেশি দর্শকও থাকবে রাজপথে। এর ফলে পর্যটন খাতে বাড়তি বাণিজ্য হবে ৩ হাজার ৩০০ কোটি ডলারের।

এছাড়া উৎসব উপলক্ষে বিক্রি হবে ৩৫ লাখের বেশি বিয়ার, ৫০ লাখ বোতল ওয়াইন এবং ২ লাখ বোতল ব্রিটিশ ক্লাসিক মদ। ব্রিটিশ বিয়ার অ্যান্ড পাব অ্যাসোসিয়েশনের (বিবিপিএ) পরিসংখ্যান অনুসারে, এটি ব্রিটেনজুড়ে ১ হাজার ৫৮৭ কোটি টাকার বাণিজ্য বাড়াবে। আর রাজ্যাভিষেক উপলক্ষে মদের দোকানগুলোও খোলা রাখা হবে বাড়তি সময় পর্যন্ত।

 

আরো পড়ুন

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

অবশেষে পরাজয় মেনে ক্ষমতা ছাড়তে রাজি ট্রাম্প

দেশে ৯ মাসে ১৫৪ সাংবাদিক নির্যাতনের শিকার, গুলিতে নিহত ১

অনলাইন ডেস্ক