8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে প্রথম আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করবে যুক্তরাজ্য

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক যুক্তরাজ্যের উদ্যোগে কৃত্রিম বুদ্ধিমত্তা-সংক্রান্ত একটি সম্মেলন আয়োজনের ঘোষণা দিয়েছেন। এটি হবে কৃত্রিম বুদ্ধিমত্তা-সংক্রান্ত প্রথম আন্তর্জাতিক সম্মেলন। বুধবার যুক্তরাষ্ট্র সফরে গিয়ে সুনাক এ ঘোষণা দেন।

বুধবার যুক্তরাষ্ট্রে দুদিনের সফর শুরুর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী ঘোষণা করেন, বছরের দ্বিতীয় ভাগে যুক্তরাজ্য কৃত্রিম বুদ্ধিমত্তা-সংক্রান্ত প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবে।

তিনি বলেন, ‘আমাদের জীবনমানের উন্নয়নের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার অবিশ্বাস্য রকমের সম্ভাবনা আছে। তবে আমাদের এর উন্নয়ন নিশ্চিত করতে হবে এবং এটিকে নিরাপদ উপায়ে ব্যবহার করতে হবে।’

 

 

 

 

গত মাসে জাপানে জি-৭ সম্মেলন চলার সময় জোটটির সদস্যদেশগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা ইস্যুতে করণীয় নির্ধারণের আহ্বান জানায়।

গত সপ্তাহে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারজনিত বিধিমালা নির্ধারণের জন্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা হয়েছে।

সুনাক চান ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা-সংক্রান্ত নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি লন্ডনভিত্তিক হোক। যুক্তরাষ্ট্রে গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘যুক্তরাজ্য ভালোভাবে নেতৃত্ব দিতে সক্ষম। যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে হিসাব করলে গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে আমরাই সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তায় নেতৃত্বস্থানীয় দেশ। আমাদের নাগরিকদের সুরক্ষার অধিকার নিশ্চিত করতে নিয়ন্ত্রণ বিধিমালা তৈরির সক্ষমতা আমাদের আছে।’

এম.কে
০৯ জুন ২০২৩

আরো পড়ুন

৩৮ প্রবাসীকে সিআইপি সম্মাননা

পড়াশোনার নামে বিদেশি শিক্ষার্থীরা কাজ করতে আসে—দাবি ব্রিটিশ মন্ত্রীর

ওসমানী বিমানবন্দরে ময়লার ঝুড়িতে কোটি টাকার স্বর্ণের বার