14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানালেন যুক্তরাজ্যের দেড় শতাধিক মুসলিম কাউন্সিলর

ইসরাইল-ফিলিস্তিন সঙ্ঘাত বন্ধের আহ্বান জানানোর দাবি জানিয়েছেন যুক্তরাজ্যের দেড় শতাধিক মুসলিম কাউন্সিলর। এতে নেতৃত্ব দিচ্ছে দেশটির প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতৃবৃন্দ।

বুধবার প্রকাশিত এক বিবৃতিতে এ দাবি জানায় লেবার মুসলিম নেটওয়ার্ক নামের এ সংগঠন। অন্তর্ভুক্তিমূলক সংস্থাটি যুক্তরাজ্যের লেবার পার্টির সাথে ব্রিটিশ মুসলিমদের সম্পৃক্ততা প্রচারে কাজ করে।

বিবৃতিতে দলটি বলেছে, আমরা লেবার পার্টিকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর অবস্থান গ্রহণ করতে অনুরোধ করছি।

আমরা ব্রিটিশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে নিরীহ মানুষের জীবন বাঁচাতে কাজ করার আহ্বান জানাচ্ছি। বিশেষত ফিলিস্তিনিরা যখন সম্মিলিত শাস্তির মুখোমুখি হচ্ছে তখন আমরা নির্বিকার বসে থাকতে পারি না। যে দলটি নির্ভয় ও ন্যায়বিচারের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত সেই দলের কর্মীরা এমনটি করতে পারেন না। তা ছাড়া বিবৃতিতে যুদ্ধবন্দিদের মুক্তির দাবিও জানানো হয়।

এদিকে লেবার পার্টির সাবেক নেতা জেরেমি করবিন দলটির বর্তমান নেতৃবৃন্দকে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি ও ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইলের দখলদারি বন্ধের আহ্বান জানাতে বলেছেন। গতকাল বুধবার এক্সে তিনি বলেন, ‘পুরো একটি সংস্কৃতি, ইতিহাস, মানুষ ধ্বংসযজ্ঞের নিচে হারিয়ে যাচ্ছে। আমাদের রাজনৈতিক নেতাদের নৈতিক কাপুরুষতায় তারা সমাহিত হচ্ছে। আমাদের অবিলম্বে যুদ্ধবিরতির আওয়াজ তুলতে হবে।

আন্তর্জাতিক আইনের সর্বজনীন প্রয়োগ, একটি ন্যায্য ও স্থায়ী শান্তির একমাত্র পথের বাস্তবায়ন এবং ফিলিস্তিন ভূখণ্ডের দখলদারির অবসানের জন্য আমাদের আওয়াজ তুলতে হবে।’

এদিকে মুসলিম কাউন্সিলরদের পক্ষ থেকে যুদ্ধবিরতির দাবি এমন সময় জানানো হয় যখন হামাস-ইসরাইল যুদ্ধ বিষয়ে ব্রিটেনের প্রধান বিরোধী দলটির আনুষ্ঠানিক অবস্থানের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব দেখা দিয়েছে। লেবার পার্টির শীর্ষনেতা কিয়ার স্টারমার ইসরাইলের ধ্বংসযজ্ঞকে ‘আত্মরক্ষার অধিকার’ হিসেবে মতামত প্রকাশ করেন।

এম.কে
২৮ অক্টোবর ২০২৩

 

আরো পড়ুন

ফিলিস্তিনিদের জীবনে কখনও এমন রমজান আসেনি: আন্তোনিও গুতেরেস

নিষেধাজ্ঞার পরও যুক্তরাষ্ট্র সফরের তালিকায় আইজিপি বেনজির

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে মারাকানা স্টেডিয়ামে কুরুক্ষেত্র