4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ঘন্টা প্রতি ১৮ ডলার আয় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের

বাংলাদেশে ফ্রিল্যান্সার বাড়ছে, বাড়ছে তাদের চাহিদা। একই সঙ্গে তাদের আয়ও বাড়ছে। তবে অন্য দেশের তুলনায় তারা মজুরি পান কম। ফ্রিল্যান্সিং নিয়ে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান পেওনিয়ারের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। জরিপ অনুযায়ী, বাংলাদেশের ফ্রিল্যান্সারদের মধ্যে যাদের স্নাতক ডিগ্রি আছে, তারা ঘণ্টাপ্রতি গড়ে ২০ ডলার আয় করেন।

সম্প্রতি ‘২০২৩ ফ্রিল্যান্সার ইনসাইটস রিপোর্ট’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করে বিশ্বব্যাপী আর্থিক লেনদেন সেবা দেওয়া প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনটিতে বলা হয়, বাংলাদেশের ফ্রিল্যান্সাররা এ কাজের ক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার মতো অবস্থান করে নিতে পেরেছেন। এখন ওয়েব ও গ্রাফিক ডিজাইন, মার্কেটিং ও প্রোগ্রামিংয়ের কাজে তাদের দখল বেশি দেখা যাচ্ছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কার মধ্যেও বাংলাদেশের ফ্রিল্যান্সারদের কাজের চাহিদা বাড়ছে বলে প্রতিবেদনে বলা হয়। এ চাহিদা ভবিষ্যতে আরও বাড়বে বলে এতে বলা হয়।

 

 

 

 

 

পেওনিয়ার জরিপে অংশ নেওয়া বাংলাদেশের ফ্রিল্যান্সারদের ৮৩ শতাংশের বয়স ৩৫ বছরের কম। পেওনিয়ার বলছে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের ফ্রিল্যান্সারদের বয়স কম। তবে ঘণ্টাপ্রতি গড় আয়ে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা এখনো পিছিয়ে।

পেওনিয়ারের জরিপ বলছে, বাংলাদেশের ৯৩ শতাংশ ফ্রিল্যান্সার কোনো একটি প্রকল্পের কাজ নির্দিষ্ট হারে বা ঘণ্টাভিত্তিক মজুরিতে করে থাকেন। যাদের স্নাতক ডিগ্রি আছে, তারা অন্যদের চেয়ে ঘণ্টাপ্রতি বেশি আয় করেন।

জরিপ অনুযায়ী, উচ্চমাধ্যমিক পর্যন্ত যারা পড়েছেন, তাদের আয় ফ্রিল্যান্সিংয়ে ১৬ ডলার। তার নিচে যাদের শিক্ষাগত যোগ্যতা, তাদের আয় ঘণ্টাপ্রতি ২ ডলার।

ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নেওয়ার ক্ষেত্রে এগিয়ে আছে বাংলাদেশ। পেওনিয়ারের জরিপে অংশ নেওয়া বাংলাদেশের ৮৩ শতাংশ ফ্রিল্যান্সার বলেছেন, ফ্রিল্যান্সিং বা নিজস্ব ব্যবসাই এখন তাদের পেশা। এশিয়ার অন্য দেশগুলোতে যা ৭১ শতাংশ। আর অন্যান্য অঞ্চলে তা ৬৭ শতাংশ।

পেওনিয়ারের প্রতিবেদনে বলা হয়, কাজ খোঁজার ক্ষেত্রে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা অনলাইনভিত্তিক বাজারব্যবস্থা বা অনলাইন মার্কেটপ্লেসের ওপরই বেশি নির্ভরশীল। কাজ খুঁজতে সামাজিক যোগাযোগমাধ্যম কম ব্যবহার করেন তারা। আর কর্মদাতার সঙ্গে সরাসরি কথা বলতে হবে, এমন কোনো কাজ করেন না বাংলাদেশের ফ্রিল্যান্সাররা।

 

এম.কে
৩০মে ২০২৩

আরো পড়ুন

শীর্ষ দশে নেই ভারত-পাকিস্তান, বাংলাদেশ অষ্টম

‘কানাডা সিটিজেন নারীর জন্য পাত্র চাই’ বিজ্ঞাপন দিয়ে প্রতারণার অভিযোগ

অনলাইন ডেস্ক

আজ সিলেট ও রাজশাহীতে সিটি করপোরেশন নির্বাচন